ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নরসিংদীর ট্রেন দূর্ঘটনায় ক্ষয়ক্ষতি প্রায় ৫০ কোটি টাকা

জসীম উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
নরসিংদীর ট্রেন দূর্ঘটনায় ক্ষয়ক্ষতি প্রায় ৫০ কোটি টাকা

নরসিংদী থেকে : নরসিংদীর ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ব্যাপক জীবনহানি সহ প্রায় ৫০ কোটি টাকার মত আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক হিসাবে জানা গেছে।

বুধবার বিকেল পাঁচটার দিকে নরসিংদী রেল স্টেশনে মহানগর গোধুলি ও চট্টলা এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষে বৃহস্পতিবার ভোর পাঁচটা পর্যন্ত ১২ জন নিহত ও শতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

দুর্ঘটনায় দুইটি ট্রেনের লোকোমোটিভ (রেল ইঞ্জিন) দুমড়ে মুচড়ে যায়। এছাড়া আরো পাঁচটি বগি ব্যাপক মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়।

বাংলাদেশ রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার শামসুজ্জামান রাত ১১টায় বাংলানিউজকে বলেন, ‘ক্ষতিগ্রস্ত লোকোমোটিভ দুইটি মেরামতের জন্য দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে ওয়ার্কশপে নিয়ে যাওয়া হবে। এগুলো মেরামত করে ব্যবহার উপযোগী করতে দেড় থেকে দুই বছর সময় লাগবে। ’

তিনি জানান, লোকোমোটিভগুলো যখন কেনা হয় তখন এগুলোর প্রতিটির মূল্য ছিল ১৮ থেকে ২০ কোটি টাকা। কোচগুলো (বগি) ক্রয় করা হয় ১৯৮৪ সালে। তখন এর প্রতিটির ক্রয় মূল্য ছিল দুই থেকে আড়াই কোটি টাকা।

লোকোমোটিভ এবং কোচগুলো অনেক দিনের পুরনো হওয়ায় এগুলোর মূল্য এখন এত বেশি হবে না বলেও তিনি জানান।

শামসুজ্জামান রেলওয়ে কতৃক গঠিত এ ঘটনার তদন্ত কমিটির একজন সদস্য।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক টিএ চৌধুরী বুধবার রাতে বাংলানিউজকে বলেন, ‘ক্ষয়ক্ষতি নিরুপনের কাজ চলছে। কাজ শেষ হলেই বলা যাবে মোট কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ’

ওদিকে লোকোমোটিভগুলো এত বেশি মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেগুলো মেরামত করেও ব্যবহার উপযোগী করা যাবে কিনা এ বিষয়ে সংশ্লিষ্টরা সন্দেহ প্রকাশ করেছেন।

দুইটি লোকোমোটিভ ও কোচগুলোর ক্রয়কালীন মূল্য ছিল প্রায় ৫০ কোটি টাকা। তবে বর্তমানে এগুলোর দাম আরও বেশি হবে বলে তারা জানান।

দুর্ঘটনার তদন্তে গঠিত চার সদস্যের এ কমিটি ক্ষয়ক্ষতিও নিরুপন করবে বলে জানা গেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৭২৭ ঘন্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad