ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যথাসময়ে ২৩ কোটি বই শিক্ষার্থীদের হাতে পৌঁছবে: সিলেটে শিক্ষামন্ত্রী

সোহেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
যথাসময়ে ২৩ কোটি বই শিক্ষার্থীদের হাতে পৌঁছবে: সিলেটে শিক্ষামন্ত্রী

সিলেট: শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, ২৩ কোটি ২০ লাখ বই ছাপিয়ে শিক্ষার্থীদের কাছে যথাসময়ে পৌঁছে দেওয়া হবে। জানুয়ারিতে সব শিক্ষার্থী কাস শুরু করবে।

শিক্ষার মানে হচ্ছে, জীবনসম্পৃক্ত জ্ঞান ও দক্ষতা অর্জন ও এর সঠিক প্রয়োগ। ছেলেমেয়েদের আদর্শ মানুষ হিসেবে গড়তে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা যথেষ্ট নয়, পরিবার ও সমাজের ভুমিকাও গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে প্রফেসর এম হাবিবুর রহমানের নামে গ্রন্থাগারের নামকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ’৭১ এ যে স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল সে স্বপ্ন এখনো পূরণ হয়নি। এখন সময় এসেছে সমাজ পরিবর্তনের। তরুণ প্রজন্মের মধ্যে নৈতিক মূল্যবোধের জাগরণ সৃষ্টি করতে হবে। আধুনিক ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশপ্রেম, সততা, শ্রদ্ধা দিয়ে সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ে তুলবে তারা।

মন্ত্রী আরও বলেন, প্রাথমিক শিক্ষায় মেয়েরা এখন অনেক এগিয়ে। আগে কেউ উত্ত্যক্ত করলে তারা নিজেদের মধ্যে গোপন রেখে দিত। একসময় চাপ সহ্য করতে না পেরে আত্মহননের পথও তারা বেছে নেয়। সরকার এখন কঠোর আইন করেছে। মোবাইল কোর্ট রয়েছে। মেয়েদের প্রতি বিরূপ দৃষ্টিভঙ্গী পরিবর্তন করতে হবে।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর এম আবদুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট লেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড.মুহম্মদ জাফর ইকবাল, মেট্রোপলিটন ইউনিভাসির্টির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী প্রমুখ।

শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থায় সিলেটের পেছনে পড়ে থাকার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থায় সিলেট অনেক পিছিয়ে। আমাদের হাতে আলাদিনের চেরাগ নেই। আমরা পর্যায়ক্রমে কাজ করে যাচ্ছি। এসময় তিনি সিলেটের প্রতিটি উপজেলায় মডেল স্কুল তৈরি করা হবে বলেও উল্লেখ করেন।

অনুষ্ঠানে ড.মুহম্মদ জাফর ইকবাল প্রফেসর এম হাবিবুর রহমানকে স্মরণ করে বলেন, তিনি ছিলেন খাঁটি শিক্ষাবিদ ও প্রগতিশীল মানুষ। নীতির কাছে কখনো আপোস করেননি। এমন শিক্ষকের নামে কোন কিছুর নামকরণ করলে শিক্ষাঙ্গনকে সম্মানিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad