ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রয়োজন অনুযায়ী খাদ্য-শস্য সংগ্রহের সুপারিশ সংসদীয় কমিটির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০

ঢাকা: দেশে প্রয়োজন অনুযায়ী খাদ্য-শস্য সংগ্রহ করার  সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। খাদ্য শস্য পর্যাপ্ত পরিমান মজুদ রাখার জন্য  দরপত্র আহবানের ক্ষেত্রে টেন্ডার ডকুমেন্টের বিভিন্ন অসংগতি দূর করে আন্তর্জাতিক মান বজায় রাখার পরামর্শও দেওয়া হয়েছে।



বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত অনুমিত হিসাব স¤পর্কিত ¯হায়ী কমিটির ২০ তম বৈঠক  অনুষ্ঠিত হয়।

বৈঠকে খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীন খাদ্য বিভাগের খাদ্য শস্য ক্রয়ের আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ খাদ্য শস্য সংগ্রহের প্রক্রিয়া, লক্ষ্যমাত্রা, পরিমাণ এবং জেলাওয়ারী ও বছরওয়ারী ভিজিএফ, ভিজিডি, টিআর, কাবিখা এর বরাদ্দের পরিমাণ নিয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি এইচ,এন আশিকুর রহমান বৈঠকে সভাপতিত্বে বৈঠকে  কমিটির সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ,মোহাম্মদ সিরাজুল আকবর, মোস্তফা ফারুক মোহাম্মদ,এস কে আবু বাকের,মোহাম্মদ রফিকুল ইসলাম এবং বেগম ফরিদুন্নাহার লাইলী বৈঠকে অংশ নেন।

বৈঠকে বর্তমান বছরে জনগণের খাদ্য চাহিদা ও তাদের সমস্যার দিকে খেয়াল রেখে পরবর্তী বছরের জন্য খাদ্য নিরাপত্তা জোরদার করার পদক্ষেপ গ্রহণ এবং  কৃষি মন্ত্রণালয়ের সংগে খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়কে সমন্বয় রেখে খাদ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করার সুপারিশ করা হয় ।

বৈঠকে দেশের বিভিন্ন জেলায় জনসংখ্যার ঘনত্ব অনুযায়ী ভিজিএফ, ভিজিডি, টিআর এবং কাবিখা এর সরকারি বরাদ্দ দেওয়ার সুপারিশ করা হয়।
 
এছাড়াও ফুড সিকিউরিটি নিশ্চিত করতে দেশের বিভিন্ন স্থানে নির্মাণাধীন এলএসডি খাদ্য গুদামের মান বজায় রাখার লক্ষ্যে গণপূর্ত বিভাগের পাশাপাশি খাদ্য ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়কে মনিটরিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয় ।

বৈঠকে ভবিষ্যতে যাতে কৃষি জমিতে খাদ্য উৎপাদনের ধারাবাহিকতা বজায় রাখা যায় সেজন্য  কৃষি জমির উর্বরতার মান বজায় রাখার পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয় ।

এসময় খাদ্য বিভাগের সচিব বরুণদেব মিত্রসহ সংশ্লিষ্ট বিভাগের উধর্¦তন কর্মকর্তারাসহ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯০৫ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ