ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নিজেদের প্রতিষ্ঠাবার্ষিকী ও রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী একসঙ্গে পালন করবে বাংলা একাডেমী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০

ঢাকা: নিজেদের ৫৫তম জন্মবার্ষিকীর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত (দেড়শ বছর) জন্মবার্ষিকীও পালন করতে যাচ্ছে বাংলা একাডেমী।

শুক্রবার ৫৫ পেরিয়ে ৫৬-তে পা দেবে বাংলা একাডেমী।

এ উপলক্ষে  ওইদিন আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানমালা। একইসঙ্গে বিশ্বকবি রবীন্দ্রনাথের দেড়শতম জন্মবার্ষিকীর বর্ষব্যাপী অনুষ্ঠানমালাও শুরু করতে যাচ্ছে বাংলা সাহিত্যের এ ধারক-বাহক।

বৃহস্পতিবার বাংলা একাডেমীর সেমিনার কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব কথা জানান বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।

তিনি বলেন ‘৩ ডিসেম্বর বাংলা একাডেমী ৫৫ বছর অতিক্রম করে ৫৬ বছরে পদার্পণ করবে। এছাড়া ২০১১-তে পড়বে বাংলাসাহিত্যের প্রাণপুরুষ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী। তাই আমাদের আত্মপরিচয় ও জাতীয় চেতনা বিকাশে বাংলা একাডেমী ও রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান তুলে ধরার লক্ষ্যেই এই একত্র-আয়োজন। ’

শুক্রবারের কর্মসূচির মধ্যে রয়েছেÑ সনৎকুমার সাহার ‘এখন রবীন্দ্রনাথ’ শীর্ষক স্মারক বক্তৃতা, দেশি-বিদেশি প-িতদের স্মারক বক্তৃতা ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

এছাড়া প্রতিষ্ঠা বার্ষিকী ও রবীন্দ্র-সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে এমাসেই ‘রবীন্দ্রনাথ’ শীর্ষক বই প্রকাশ, আগামী এক বছরে বাংলা একাডেমী থেকে রবীন্দ্রবিষয়ক ৩০টি বই প্রকাশ, কক্সবাজার ও ফরিদপুরে ২টি আঞ্চলিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠান, বাংলা একাডেমীতে রবীন্দ্রনাথ ও নজরুলের পূর্ণ-অবয়ব ভাস্কর্য স্থাপন এবং একুশে বই মেলার মূল মঞ্চে প্রতিদিন রবীন্দ্রবিষয়ক আলোচনা সভা আয়োজনের পরিকল্পনার কথাও বলা হয় সাংবাদিক সম্মেলনে।

এ বছরেই বাংলা একাডেমীর উদ্যোগে আধুনিক প্রমিত বাংলা ব্যাকরণ ও বাংলা অভিধানের নতুন সংস্করণ প্রকাশ করা হবেÑ জানান মহাপরিচালক শামসুজ্জামান খান।

এ সময় অন্যদের মধ্যে বাংলা একাডেমীর নির্বাহী পরিচালক মোর্শেদ উদ্দীন আহমেদ ও একাডেমিক সচিব আলতাফ হোসেন খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬১৫, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।