ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে ছড়িয়ে পড়ছে এইডস!

সোহেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
সিলেটে ছড়িয়ে পড়ছে এইডস!

সিলেট: প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলে মরণব্যাধি এইডস ছড়িয়ে পড়ছে। এইডস আক্রান্তদের মধ্যে নারী-পুরুষের পাশাপাশি শিশুরাও রয়েছে।



বিদেশ ফেরত মানুষ ও সীমান্তবর্তী এলাকার জনগোষ্ঠীর মাধ্যমেই এ রোগ ছড়িয়ে পড়ছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

সিলেটে এইচআইভি/এইডস নিয়ে কাজ করে বেসরকারি সংস্থা ‘আশার আলো’। তাদের তথ্যমতে, সিলেটে এইচআইভি/এইডসে আক্রান্ত ৩৫৯ জনের ২২৩ জনই প্রবাসী। বাকী ৯০ জন মহিলা ও ২২ জন শিশু এবং ২৪ জন পুরুষ রয়েছেন।

এইডস আক্রান্ত হয়ে সর্বশেষ গত কোরবানি ঈদের দু’দিন আগে মারা যান বিয়ানীবাজারের এক মহিলা। এইডসে আক্রান্ত হয়ে সিলেটে এ পর্যন্ত ১৪২ জন রোগী মারা গেছেন।

আশার আলোর প্রজেক্ট ম্যানেজার তাহমিনা ইসলাম জানান, সিলেটের কানাইঘাট উপজেলায় এইডস সবচেয়ে বেশি দ্রুত বিস্তার করেছে। পরের অবস্থানে রয়েছে বিয়ানীবাজার ও বিশ্বনাথ উপজেলা। সিলেট বিভাগের চার জেলার মধ্যে সবচেয়ে বেশি বিস্তার হচ্ছে সিলেট জেলায়।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা.এহতেশামুল হক দুলাল বাংলানিউজকে বলেন, ‘মূলত প্রবাসীদের মাধ্যমেই এ অঞ্চলে এইডসের সংক্রমণ হচ্ছে বেশি। এছাড়া চা শ্রমিক, পাথর শ্রমিকসহ সীমান্তবর্তী অনেকের মাধ্যমে এইডস ছড়িয়ে পড়ছে।

ধর্মীয়, সামাজিক ও নৈতিকভাবে সুশৃঙ্খল জীবনযাপনে এইডস প্রতিরোধ করা সম্ভব বলে জানান তিনি।

আশার আলোর হিসাব অনুযায়ী সিলেট বিভাগে ১৯৯৮ সালে এইডস ধরা পড়ে ৯ জনের। পরে ২০০৩ সালে ২৮জন, ২০০৪ সালে ২১ জন, ২০০৫ সালে ৩৭ জন, ২০০৬ সালে ৫৯ জন, ২০০৭ সালে ৫৭ জন, ২০০৮ সালে ৪৬ জন, ২০০৯ সালে ৫১ জন এবং ২০১০ সালের নভেম্বর পর্যন্ত এইডসে আক্রান্ত হয়েছে ৫৯ জন নারী, পুরুষ ও শিশু।

তবে এ সংখ্যার বাইরে সিলেটে আরও কয়েকহাজার এইডস আক্রান্ত রোগী রয়েছেন বলে জানিয়েছেন আশার আলোর কাউন্সিলর আবদুর রহমান।

তিনি বলেন, ‘সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ার আশঙ্কায় সিলেটের প্রায় ৩ হাজার মানুষ এইডসে আক্রান্ত হলেও তা প্রকাশ করা হচ্ছে না। ’

নাম প্রকাশে অনিচ্ছুক এইডস আক্রান্ত এক রোগী বাংলানিউজকে জানান, ‘এ ঘাতক রোগ আমার শরীরে বাসা বেঁধেছে তা প্রথমে বুঝতে পারিনি। এ ব্যাপারে পরামর্শের জন্য কয়েকজনের সঙ্গে কথা বললে তারা বিষয়টি ভালো চোখে নেয়নি। পরে আর কাউকে বলিনি। ’

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।