ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সম্রাট আকিহিতোর সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
সম্রাট আকিহিতোর সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ

ঢাকা: জাপানের সম্রাট আকিহিতোর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার টোকিওর চিয়োদায় অবস্থিত রাজকীয় প্রাসাদে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী তার সফরের বিষয়বস্তু সম্পর্কে সম্রাটকে অবহিত করেন।



১৯৯৭ সালের পর সম্রাট আকিহিতোর সঙ্গে সাক্ষাৎ হলো শেখ হাসিনার।  

টোকিওর বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা প্রধানমন্ত্রীর এ কর্মসূচির কথা টেলিফোনে বাংলানিউজকে জানান।

তিনি জানান, অত্যন্ত আন্তরিকতাপূর্ণ পরিবেশে বাংলাদেশের প্রধানমন্ত্রী জাপানের সম্রাটের সঙ্গে কথা বলেন। এসময় তিনি জাপান সফরের বিভিন্ন দিক সম্রাটকে বিস্তারিতভাবে জানান।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, অর্থনৈতিক সমৃদ্ধিসহ দেশের শিল্প উন্নয়ন ও মানবিক উন্নয়নের মতো বিষয়গুলো সম্পর্কে সম্রাট আকিহিতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জানতে চান।

এসব বিষয়ে মহাজোট সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সম্পর্কে জাপানের সম্রাটকে বিস্তারিত জানান প্রধানমন্ত্রী। তার উল্লিখিত বিষয়গুলোর প্রশংসা করেন জাপানের সম্রাট।

বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার ভূমিকা, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে গৃহীত পদক্ষেপ এবং সাফল্য অর্জনে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন আকিহিতো।

সম্রাট আকিহিতো ১৯৭৫ সালে যুবরাজ হিসেবে বাংলাদেশ সফরের স্মৃতি স্মরণ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্রাট আকিহিতোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।