ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া দ্রুত করার দাবি সেক্টর কমান্ডারস ফোরামের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া দ্রুত করার দাবি সেক্টর কমান্ডারস ফোরামের

চট্টগ্রাম: যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া দ্রুত করার দাবি জানিয়েছেন সেক্টর কমান্ডারস ফোরামের নেতারা। তারা বলেছেন, ‘যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে বর্তমান সরকার আন্তরিক।

তবে প্রক্রিয়ায় ধীরগতি থাকলে চিহ্নিত যুদ্ধাপরাধীদের পার পেয়ে যাবার আশংকা তৈরি হবে। যে কোন মূল্যে এ সরকারের আমলেই যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শেষ করতে হবে। ’

বুধবার বিকেলে চট্টগ্রাম নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত মানববন্ধন ও সমাবেশে নেতারা এসব কথা বলেন।

একাত্তরের ঘাতক দালাল নিমূল কমিটির চট্টগ্রাম শাখার আহ্বায়ক ও জেলা পিপি অ্যাডভাকেট আবুল হাশেমের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচি ও সমাবেশে বক্তব্য রাখেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল কেএম শফিউল্লাহ বীরউত্তম, সদস্য সচিব ও সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত লে.জেনারেল হারুন উর রশীদ বীরপ্রতীক, সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল, মুক্তিযোদ্ধা এ ডব্লিউ চৌধুরী বীরবিক্রম, পেশাজীবী নেতা ডা.এ কিউ এম সিরাজুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগ নেতা আ জ ম নাছিরউদ্দিন প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পরিচালনা করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শওকত বাঙালী।

সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় নেতা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল কে এম শফিউল্লাহ বলেন, ‘চিহ্নিত কিছু যুদ্ধাপরাধী গ্রেপ্তার হয়ে কারাগারে থাকলেও তাদের সহযোগী দোসররা বাইরে আছে। তারা প্রতিনিয়ত এ বিচার বন্ধে নানা ধরনের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। সরকারকে এ ব্যাপারে সজাগ থেকে বিচার প্রক্রিয়া যাতে দ্রুত সম্পন্ন হয় সে ব্যবস্থা করতে হবে। ’

সংগঠনের সদস্য সচিব অবসরপ্রাপ্ত লে.জেনারেল হারুন উর রশীদ বলেন, ‘এদেশের আপামর মানুষ যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে সোচ্চার ও ঐক্যবদ্ধ। এদেশের একজন মানুষের জীবন থাকতে, একজন বাঙালী বেঁচে থাকতে কেউ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিকে নস্যাৎ করতে পারবেনা। ’

তিনি সকল ষড়যন্ত্র মোকাবেলা করে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া যাতে দ্রুত সম্পন্ন হয় সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮৫৫ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।