ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেইসবুকে প্রতারণার অভিযোগে সাইবার আইনে মামলা

স্টাফ করেসপনডেস্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

ঢাকা: সামাজিক নেটওয়ার্ক ফেইসবুকে প্রতারণার অভিযোগে সাইবার আইনে মামলা করেছেন ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের এক ছাত্রী।

প্রতারনার শিকার ছাত্রী মঙ্গলবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ মামলা দায়ের করেন।

সাইবার আইনে ঢাকার আদালতে এটি প্রথম মামলা।

বিকালে মহানগর হাকিম একেএম এমদাদুল হক বাদিনীর জবানবন্দি গ্রহণ করে ঘটনাটি তদন্ত করে ১৫ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনারকে নির্দেশ দিয়েছেন।
 
মামলার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন আদালতের পেশকার ওসমান গণি।
 
আসামিরা হলেন উত্তরার ১১ নম্বর সেক্টরের গরীবে নেওয়াজ অ্যাভিনিউয়ের আবু রেজা ও সঞ্জয় দে রিপন। তারা ‘আলোছায়া’ নামে একটি পত্রিকার প্রকাশক ও সহ-সম্পাদক বলে মামলায় উল্লেখ করা হয়।
 
মামলায় অভিযোগ করা হয়, আসামিরা বাদিনীকে ‘আলোছায়া’ পত্রিকার উত্তরা কার্যালয়ে রিপোর্টারের চাকুরি দেন। বাদিনী ১ জুন চাকরিতে যোগ দেন।   চাকরির এক পর্যায়ে  রিপন তাকে বিয়ের প্রস্তাব দেন। বাদিনী তা প্রত্যাখান করেন।

এতে ক্ষিপ্ত হয়ে রিপন অপর আসামি রেজা বাদিনীর তোলা ছবি বিকৃত করে ফেইসবুকে প্রকাশ করে। এছাড়া বাদিনীর বড়বোনের ছেলেকে অপহরণের হুমকি দিয়ে ৮০ লাখ টাকা চাঁদা দাবি করে তারা।
 
এ অভিযোগে তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ও ৬৬ ধারায় এ মামলা দায়ের করা হয়।

এর আগে গত ১ সেপ্টেম্বর চট্টগ্রামের আদালতে দেশের সাইবার আইনে প্রথম মামলা করা হয়। ইমেইলের পাসওয়ার্ড চুরি ও সার্ভার হ্যাকিংয়ের অভিযোগে ক্যাপ্টেন মহিউদ্দিন আব্দুল কাদের নামের এক মেরিন ব্যবসায়ী সাত আসামির নামে মামলা দায়ের করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।