ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
bangla news

আলোকচিত্রী আমানুল হক আর নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-০৪-০৩ ১:৩৮:১৫ পিএম

দেশের প্রখ্যাত আলোকচিত্রী আমানুল হক আর নেই (ইন্না লিল্লাহে....রাজিউন)।

ঢাকা: দেশের প্রখ্যাত আলোকচিত্রী আমানুল হক আর নেই (ইন্না লিল্লাহে....রাজিউন)।

বুধবার সন্ধ্যায় ধানমণ্ডি সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর আগে তার বয়স হয়েছিল ৮৮ বছর।  

অস্কারজয়ী কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিত্ রায়ের পথের পাঁচালীসহ বিভিন্ন চলচ্চিত্রের স্থিরচিত্রে কাজ করেছেন আমানুল। নানা সময় প্রশংসিত হয়েছে তার কাজগুলো।

প্রথিতযশা আলোকচিত্রী আমানুল ৫২’র ভাষা আন্দোলনকে অন্যরকম নান্দনিকতায় ফুটিয়ে তোলেন তার ক্যামেরায়। ভাষা শহীদ রফিকের মাথায় গুলিবিদ্ধ ছবি আমানুল হক ধারণ করেন। এছাড়াও অসংখ্য বিরল ছবি ক্যামেরায় ধারণ করেছিলেন তিনি।

পারিবারিক সূত্রে জানা যায়, অসুস্থ হয়ে গত দুই সপ্তাহ ধরে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিত্সাধীন ছিলেন।

বুধবার বিকেলে তার শারীরিক অবস্থার অবনতি হলে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া জরুরি হয়ে পড়ে। তবে বিএসএমএমইউতে জায়গা না পাওয়ায় তাকে সেন্ট্রাল হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বৃহস্পতিবার বেলা তিনটা থেকে চারটা পর্যন্ত এই আলোকচিত্রীর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।

রাজধানীর শাহবাগে আজিজ কো-অপারেটিভ হাউজিং সোসাইটির একটি ফ্ল্যাটে তিনি থাকতেন।

সিরাজগঞ্জের শাহজাদপুরে ১৯২৫ সালে জন্মগ্রহণ করেন আমানুল।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৩
এসকেএস/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2013-04-03 13:38:15