ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হরতালে চট্টগ্রাম বিএনপির কৌশলী অবস্থান, গ্রেপ্তার, ৬

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০
হরতালে চট্টগ্রাম বিএনপির কৌশলী অবস্থান, গ্রেপ্তার, ৬

চট্টগ্রামঃ পুলিশি গ্রেপ্তার এড়াতে চট্টগ্রামে হরতাল সফল করতে কৌশলী ভুমিকা নিয়েছে বিএনপি। দু একটি জায়গা ছাড়া কোথাও পিকেটিং করতে দেখা যায়নি বিএনপি নেতা- কর্মীদের।

কাজীর দেউড়ি ও নুর আহমেদ সড়কে ছাড়া পুলিশের বাঁধায় কোথাও মিছিল করতে পারেনি বিএনপি’র নেতা-কর্মীরা।

মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন ওয়ার্ড থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা খণ্ড খণ্ড হয়ে নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে আসতে থাকলেও গ্রেপ্তার এড়াতে কোন স্লোগান দেয়নি । দোস্ত বিল্ডিং এবং নগর বিএনপি’র নাসিমন ভবন কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশকে সতর্ক অবস্থান দেখা গেছে।

হরতাল চলাকালে দুপুর পর্যন্ত নগরীর কাজীর দেউড়ি  বহদ্দারহাট, নতুন ব্রীজ ও রউফাবাদ ৎএলাকা থেকে ছয় বিএনপি নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
এদিকে  আগের দুটি হরতালের মতো আজো চট্টগ্রামে পৃথকভাবে হরতাল পালন করছে নগর বিএনপি’র বিবদমান দুটি পক্ষ। নগর বিএনপি’র সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃতাধীন অংশটি সকাল ৯টার পর থেকে নাসিমন ভবনের বিএনপি কার্যালয়ের সামনের ফটকে অবস্থান নিয়ে সমাবেশ করছেন। অপরদিকে নোমান অনুসারীরা সাবেক প্রতিমন্ত্রী এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছিরের নেতৃত্বে মৌন মিছিল বের করলেও কোন সমাবেশ করেনি।

সকালে নগর বিএনপি অফিসের সামনে আয়োজিত সমাবেশে আমির খসরু মাহমুদ চৌধুরী এরইমধ্যে হরতাল সফল  হয়েছে দাবি করে বিএনপি নেতা-কর্মী  ও চট্টগ্রাম বাসীকে অভিনন্দন জানান। দিনের বাকী সময়েও হরতাল সফল করতে তিনি নেতা-কর্মীদের আহবান জানান।
 সমাবেশে নগর বিএনপি’র সাধারন সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহসভাপতি দস্তগীর চৌধুরী, সহ-সভাপতি আবু সুফিয়ান, দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী এমপি, সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন, বিএনপির কেন্দ্রীয নির্বাহী কমিটির সদস্য বেগম রোজী কবিরসহ যুবদল, ছাত্র দল বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।    

এদিকে মিছিল বের করার কারণে নগরীর পাঁচলাইশ থানাধীন বহদ্দারহাট মোড় থেকে দুই জন এবং রাস্তায় টায়ার জ্বালানোর কারণে কোতয়ালী থানাধীন আলমাস সিনেমা হলের সামনে থেকে দুই জন,  নতুন ব্রীজ থেকে একজনসহ  মোট ছয় বিএনপি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বেল জানিয়েছেন সিএমপি;র পাচলাইশ জোনের সহকারী পুলিম কমিশনার আব্দুল মান্নান এবং কোতয়ালী জোনের সহকারী পুলিশ কমিশনার শাহনেওয়াজ খালেদ।

বহদ্দারহাট মোড়ে বিএনপি’র মিছিলে পুলিশের লাঠিচার্জে চার বিএনপি নেতা-কর্মী আহত হয়েছে বলে দাবি করেছেন যুবদলের সভাপতি কাজী বেলাল।
সিএমপির উপ-পুলিশ কমিশনার (সদর) আমেনা বেগম বাংলানিউজকে জানান, হরতালে চট্টগ্রামে আইনশৃ্খংলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রায় ১হাজার ৫’শ পুলিশ মোতায়েন করা হয়েছে। এখন পর্যন্ত চট্টগ্রামের কোথাও কোন সহিংসতার ঘটনা ঘটেনি বলে  তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৬৩০ঘণ্টা, নভেম্বর ৩০’ ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।