ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পেট্রাপোল স্থলবন্দরের কর্তৃত্ব নিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

কলকাতা: অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ও জঙ্গিদের ওপর নজরদারি বাড়াতে রাজ্য সরকারের কাছ থেকে এবার পেট্রাপোল স্থলবন্দরের কর্তৃত্ব নিতে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

ভারত ও বাংলাদেশের মধ্যে সর্বাধিক বাণিজ্য ও পর্যটক যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ এ স্থলবন্দরের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থার দায়িত্ব হস্তান্তরের জন্য কেন্দ্রের পক্ষ থেকে সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারকে চিঠি দেওয়া হয়েছে।



মঙ্গলবার মহাকরণ (সচিবালয়) সূত্রে জানা গেছে, ‘এতোদিন পর্যন্ত এ স্থলবন্দরের দায়িত্ব ছিল পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের হাতে। এখন থেকে এর দায়িত্বে থাকবেন ভারত সরকারের কর্মকর্তারা। ’

সূত্রটি আরও জানায়, এ বিষয়ে সম্প্রতি ভারত সরকারের পক্ষে একটি চিঠি রাজ্য সরকারের কাছে এসেছে। এবার রাজ্য সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করে রাজ্য পুলিশকে ওই দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হবে।

ডিসেম্বর মাস থেকেই পেট্রাপোল সীমান্তবন্দরে কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা অভিবাসন সংক্রান্ত যাবতীয় কিছুর নজরদারি করবেন। রাজ্য পুলিশ থাকবে স্থলবন্দরের বাইরের অংশে।

ওই সূত্র আরও জানায়, বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ, জঙ্গিদের ওপর নজরদারি ও জাল নোট আসা বন্ধ করার জন্যই ভারতের সরকারের এ উদ্যোগ।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থলবন্দরটি বিভিন্ন কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এশিয়ার সব থেকে বড় ল্যান্ড কাস্টমস স্টেশন। ব্যবসা ও পর্যটকদের যাতায়াতের ক্ষেত্রেও এটি ব্যস্ততম ভারত-বাংলাদেশ সীমান্তবন্দর।

ভারতীয় সময়: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।