ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামের হরতাল শান্তিপূর্ণ, বিএনপির ৪ কর্মী আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

চট্টগ্রাম: বন্দরনগরী চট্টগ্রামে মঙ্গলবার বিএনপির ডাকা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে। অন্যদিকে, নগরীর কাজীর দেউড়ি ও বহদ্দারহাট এলাকায় হরতালের সমর্থনে বের করা মিছিল থেকে বিএনপি’র ৪ কর্মীকে আটক করেছে পুলিশ।



পরিবহন মালিক-শ্রমিকরা হরতালে চট্টগ্রামের রাজপথে যানবাহন চালানোর ঘোষণা দিলেও নগরীর রাজপথে বড় কোনো যান্ত্রিক যানবাহনের উপস্থিতি নেই। তবে নগরীতে নির্বিঘেœ রিকশা ও মোটরসাইকেল চলাচল করছে।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, বন্দরের সাধারণ শ্রমিকরা হরতালের মধ্যে কাজে যোগ দিয়েছেন। এর ফলে বন্দরের ভেতরে জাহাজ থেকে পণ্য ওঠানামা স্বাভাবিক থাকলেও পণ্য নিয়ে কোনো ট্রাক বা কাভার্ড ভ্যান জেটির বাইরে যেতে পারেনি।
 
এ বিষয়ে চট্টগ্রাম বন্দরের সচিব সৈয়দ মো. ফরহাদউদ্দিন বাংলানিউজকে জানান, ‘বন্দরের বহির্নোঙ্গরে ২৫টি জাহাজ এবং ১৩টি জেনারেল কার্গো বার্থ, সিসিটি ও এনসিটিতে বার্থিং নেওয়া ১৪টি জাহাজ থেকে পণ্য ওঠানামা চলছে। ’ এছাড়া বন্দরের ভেতরে ট্রাকে পণ্য পরিবহনও স্বাভাবিকভাবে চলছে বলে জানান তিনি।

এদিকে, নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, চট্টগ্রামের বিভিন্ন সরকারি অফিস, ব্যাংক-বীমা, আর্থিক প্রতিষ্ঠান, বেশির ভাগ বেসরকারি অফিস ও কিছু শিল্প কারখানা যথারীতি খোলা রয়েছে। তবে, বন্ধ রয়েছে মূল সড়কের দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও বিপণিবিতান। ফুটপাতেও হকারদের বেশির ভাগ দোকানপাট বন্ধ রয়েছে। এছাড়া বন্ধ রয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের সব কাজকর্ম।

নগরীর বড় পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে বেশির ভাগ ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকলেও দিনভর তেমন লেনদেন হয়নি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে, সকাল থেকে মহানগর বিএনপি কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করতে থাকেন দলের নেতাকর্মীরা। মহানগরীর কাজীর দেউড়ি ও পাঁচলাইশ এলাকায় মঙ্গলবার হরতালের সমর্থনে বের করা মিছিল থেকে বিএনপি’র ৪ কর্মীকে আটক করে পুলিশ।

কোতয়ালি থানার সহকারী কমিশনার শাহনেওয়াজ ও পাঁচলাইশ থানার সহকারী কমিশনার আব্দুল মান্নান বিএনপিকর্মী আটকের বিষয়টি নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।