ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিরপুরের আফতাব হত্যা মামলা পুনরায় চালানোর আবেদন

মবিনুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

ঢাকা: মিরপুরের ব্যবসায়ী আফতাব হত্যা মামলায় রাজনৈতিক বিবেচনায় খালাসপ্রাপ্ত ১৯ আসামির ১৮ জনের বিরুদ্ধে পুনরায় মামলা চালানোর আবেদন করা হয়েছে।

ঢাকার পরিবেশ আপিল আদালতের বিচারক মাহবুবুর রহমানের আদালতে এ আবেদন জানানো হয়।



সোমবার আবেদনের ওপর শুনানি করেন মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. আব্দুল্লাহ আবু। মঙ্গলবার এ ব্যাপারে আদেশ দেওয়ার কথা রয়েছে।

১৮ জনের বিরুদ্ধে পুনরায় মামলা চালানোর বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন মহানগর পাবলিক প্রসিকিউটর মো. আব্দুল্লাহ আবু।

তিনি জানান, ‘মামলার এক নম্বর আসামি ওসমান গনি রাজনৈতিক হয়রানিমূলক বিবেচনায় মামলা থেকে তার নাম প্রত্যাহারের আবেদন করেন। সে অনুযায়ী আমি শুধু ওসমান গনির নাম প্রত্যাহারের আবেদন জানাই। তবে ওই আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর আব্দুল আলী ফকির মানিক ৭ আসামির নাম প্রত্যাহার চেয়ে আদালতে আবেদন করেন। আদালত ভুলবশত পুরো মামলাটি প্রত্যাহার করে ১৯ আসামির সবাইকে খালাস দেন। ’

তিনি আরও জানান, ‘আসামিদের মধ্যে ১২ জন পলাতক আছেন। তারা পলাতক থাকায় এ সুবিধা পেতে পারেন না। ’

খালাস পাওয়াদের মধ্যে অন্য মামলায় মৃত্যুদণ্ড পাওয়া শীর্ষ সন্ত্রাসী শাহাদাত ও খোরশেদও রয়েছেন।
 
গত ৫ সেপ্টেম্বর মামলা প্রত্যাহার-সংক্রান্ত কমিটির সিদ্ধান্তের পরিপ্রেেিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ মামলা প্রত্যাহারে ব্যবস্থা নিতে মহানগর পিপিকে অনুরোধ জানায়।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩ অক্টোবর ঢাকার পরিবেশ আপিল আদালতের বিচারক মাহবুবুর  রহমান মামলাটি রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার করে ১৯ আসামির সবাইকে খালাস দেন।

সোমবার বিষয়টি মহানগর পিপির নজরে এলে তিনি মামলার প্রধান আসামি ওসমান গনি ছাড়া বাকি ১৮ আসামির বিরুদ্ধে পুনরায় মামলা চালানোর আবেদন করেন।

উল্লেখ্য, ২০০৫ সালের ২৫ ডিসেম্বর মিরপুর ২ নম্বর  সেকশনের নিজ বাসার কাছে সন্ত্রাসীরা আফতাবকে এলোপাতাড়ি গুলি করে। গুলিতে আহত হওয়ার তিন দিন পর ২৮ ডিসেম্বর তিনি হাসপাতালে মারা যান।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।