ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

স্যার জগদীশ চন্দ্র বসুর ১৫২তম জন্ম বার্ষিকী মঙ্গলবার, পৈত্তিক বাড়িতে কোনো কর্মসূচি নেই

মুন্সীগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

মুন্সীগঞ্জ: জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর ১৫২তম জন্ম বার্ষিকী মঙ্গলবার। কিন্তু এউপলক্ষে তাঁর পৈত্তিক বাড়িতে কোন কর্মসূচির রাখা হয়নি।



জন্মদিনের কোনো অনুষ্ঠান না হওয়া সম্পর্কে বিজ্ঞানীর বাড়ি তথ্য প্রতিষ্ঠানটির কর্ণধার হিমাদ্রি শেখর পাল জানান, ছাত্রছাত্রীদের চলমান বার্ষিক পরীার কারণে কোনো অনুষ্ঠানই হাতে নেওয়া যায়নি।

এদিকে বিজ্ঞানির বিক্রমপুরের শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল গ্রামের বাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানটি দাঁড়িয়ে আছে অযতেœ আর অবহেলায়।

বিজ্ঞানীর মূলবাড়িটি ৩শ’ বছরেরও বেশি পুরাতন। এই ভবনে স্যার জগদীশের নানা স্মৃতির সংগ্রহশালা, যেটিকে ‘যাদুঘর’বলা হয়ে থাকে। নিরিবিলি পরিবেশের এই বসুবাড়িতে বিজ্ঞানীর তেমন কোনো স্মৃতি বা আবিস্কারে চিহ্ন নেই। অনেকেই হতাশ হয়ে ফিরে যায় বিশ্বের অন্যতম সেরা বিজ্ঞনীর বাড়ি থেকে।

গত বছরের ডিসেম্বরে বিজ্ঞানীর বাড়িতে এসে তথ্য ও সাংস্কৃতিক মন্ত্রী আবুল কালাম আজাদ ঘোষণা দিয়েছেন যাদুঘরটির উন্নয়ন হবে। কিন্তু মন্ত্রীর আশ্বাস এখনো কাজে লাগেনি।


যাদুঘরের এপাশ ওপাশ সব জুড়েই “ স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউট ”। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই শিালয়ের শিার্থী সংখ্যা ১১শ’।

প্রতিষ্ঠানের অধ্য হিমাদ্রি শেখর পাল বলেন, ১৯২১ সালে এই ইনিস্টিটিউশন প্রতিষ্ঠিত হয়। কলেজ শাখা চালু হয় ১৯৯৪ সালে।

বাংলাদেশ সময়: ০২০৮ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।