ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধী কল্যাণ আইন যুগোপযোগী করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০

চট্টগ্রাম: প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা সুরাসহ রাষ্ট্রীয় ও সামাজিক কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন যুগোপোযোগী করার দাবি জানিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা।

সোমবার দুপুরে নগরীর একটি রেস্টুরেন্টে ‘প্রতিবন্ধী কল্যাণ আইন-২০০১: প্রেতি বর্তমান অবস্থা’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ দাবি জানান তারা।



গণমাধ্যম কর্মীদের সঙ্গে এ মতবিনিময় সভাটি যৌথভাবে আয়োজন করে আলোকিত প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, বর্ণালী, চিটাগং সোসাইটি ফর দ্য ডিজাবল্ড (সিএসডি), ডিজাবল্ড রাইটস ফান্ড (ডিআরএফ)।

সভায় মূল প্রবন্ধে আলোকিত প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বলেন, ‘প্রতিবন্ধী কল্যাণ আইনটি পড়ে মনে হবে এটি খুবই আদর্শ একটি আইন। কিন্তু এ আইনে প্রতিবন্ধীদের অনেক সুযোগ সুবিধা যেগুলো রাষ্ট্র দিতে বাধ্য সেগুলো আইনটি বাস্তবায়নের আগে অন্তর্ভুক্ত করতে হবে। ”

মূল প্রবন্ধে আরও বলা হয়, বর্তমানে দেশে প্রায় এক কোটি ৪০ লাখ প্রতিবন্ধী মানুষ রয়েছে। এর মধ্যে এক তৃতীয়াংশ শিশু।

এছাড়া দেশে প্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠীর সাড়ে ১৬ শতাংশ মানুষ মানসিক প্রতিবন্ধী। এর মধ্যে এক তৃতীয়াংশ গুরুতর মানসিক রোগী, ৮ শতাংশ মৃদু মানসিক রোগী এবং ৪ শতাংশ বিষন্নতায় আক্রান্ত।

সভায় প্রতিবন্ধী কল্যাণ আইন যুগোপযোগী করার জন্য আট দফা সুপারিশ প্রস্তাব করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।