ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্যপাড়া কঠিন শিলা খনিতে তৃতীয় দিনের মতো কর্মবিরতি

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০
মধ্যপাড়া কঠিন শিলা খনিতে  তৃতীয় দিনের মতো কর্মবিরতি

দিনাজপুর: দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের ২৮৯ জন শ্রমিক ৭ দফা দাবিতে তাদের কর্মবিরতি অব্যাহত রেখেছেন। শনিবার সকাল ৯ টা থেকে তারা তাদের কর্মবিরতি পালন করছেন।



মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি প্রকৌশলী মো. মমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, কর্তৃপ শ্রমিকদের স্থায়ী নিয়োগও দেবে না, আবার আন্দোলনে গেলে বরখাস্ত করবে--তাহলে শ্রমিকরা কী করবে। আন্দোলনের জের ধরেই শ্রমিক নেতাদের বরখাস্ত করা হয়েছে। শ্রমিক নেতাদের পূনর্বহাল করা হলেই শ্রমিকরা কাজে যোগদান করবে।

শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, যতদিন আমাদের দাবি মেনে নেওয়া হবে না ততদিন পর্যন্ত আমরা কর্মবিরতি অব্যাহত রাখবো। সোমবারের মধ্যে সমস্যা সমাধান করা না হলে মঙ্গলবার থেকে বৃহত্তর আন্দোলনে যাবো। এখন পর্যন্ত কর্তৃপ আমাদের কোনো বৈঠকে বসার আমন্ত্রণ জানায়নি।  

মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের মহা-ব্যবস্থাপক (অর্থ ও প্রশাসন) আবুল বাশার বাংলানিউজকে জানান, আমরা আমাদের সিদ্ধান্তে অটল। খনির অভ্যন্তরে কোনো সন্ত্রাসী শ্রমিক থাকতে পারে না। তাদের পুনরায় বহাল করা হলে তারা যদি ভবিষ্যতে আবারও অপ্রীতিকর ঘটনা ঘটায় তাহলে তার দায়ভার কে বহন করবে?

তাছাড়া ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের যেখানে পুনর্বহালের ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি সেখানে আমরা কি করতে পারি?

এ ব্যপারে ৩য় প ব্লু স্টার সার্ভিসেসের প্রধান সমন্বয়কারী কর্মকর্তা এস আর পাটোয়ারী বলেন, শ্রমিকরা খনি কর্তৃপরে অনুমতি সাপেক্ষে কাজে যোগদান করতে পারে।

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর আউট সোর্সিং ঠিকাদারী প্রতিষ্ঠান ব্লু স্টারের সমন্বয় কর্মকর্তা উজ্জ্বল দত্ত মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের কর্মরত শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, সহ-সভাপতি সাদেকুল ইসলাম ও শ্রমিক শহিদুল ইসলামকে শর্ত ভঙ্গের কারণ দেখিয়ে বরখাস্ত করার আদেশপত্র পৌছিয়ে দেন। সেই সঙ্গে খনির ১৫/২০ জনের নামে মামলা দায়ের করা হয়। এ খবর ছড়িয়ে পড়া মাত্র শ্রমিকের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। এর প্রতিবাদে শ্রমিকরা শনিবার সকাল ৯ টা থেকে কর্মবিরতি পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ১৩১০ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।