ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিইপিজেড-এ পোশাক কারখানা অ্যাক্টর স্পোর্টিং সাময়িক বন্ধ

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

ঢাকা: ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড)’র পুরনো জোনে চীন ও দক্ষিণ কোরিয়ার যৌথ মালিকাধীন তৈরি পোশাক কারখানা অ্যাক্টর স্পোর্টিং লিমিটেডকে রোববার সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগের দিন শনিবার ওই কারখানায় মালিক পক্ষের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ হওয়ার জের ধরে কর্তৃপক্ষ সকালে এ সিদ্ধান্ত নেয় বলে জানা গেছে।


 
আশুলিয়া থানা পুলিশ সূত্র জানায়, রোববার সকালেই কারখানার প্রধান ফটকে কারখানা বন্ধ সংক্রান্ত একটি নোটিস ঝুলিয়ে দেয় কর্তৃপ।

এতে সকালে কাজে যোগ দিতে আসা শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে উঠে। তবে পুলিশি তৎপতরতার মুখে তারা কোনও গোলযোগ না করেই ফিরে যায়।

কারখানার ব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) আব্দুল খালেক বাংলানিউজকে জানান, ১৬ দফা দাবি আদায়ে শ্রমিকরা শনিবার সকালে কাজ বন্ধ রেখে আন্দোলনে নামে। তারা কারখানার আসবাবপত্র এবং জানালা ও দরজার কাঁচ ভাঙচুর করে।

এক পর্যায়ে ুব্ধ শ্রমিকদের সঙ্গে কারখানার কর্মকর্তা ও আনসার সদস্যদের সঙ্গে তাদের সংঘর্ষ বাঁধে। এতে কমপক্ষে ৫০ জন আহত হয়।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার একজন কর্মকর্তা জানান, পরিস্থিতি নিরাপদ নয় মনে করেই বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপ (বেপজা)’র সঙ্গে আলোচনা করেই কারখানাটি সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

তবে কারখানাটি কবে খুলে দেওয়া এ ব্যাপারে অনিশ্চিয়তা রয়েই গেছে।

এ ব্যাপারে ডিইপিজেড’র মহাব্যবস্থাপক আশরাফুল কবির বাংলানিউজকে বলেন, ‘কবে নাগাদ কারখানাটি খুলে  দেওয়া হবে তা এখনও নিশ্চিত নয়। ’

আশুলিয়া থানার অফিসার ইন চার্জ (ওসি) সিরাজুল ইসলাম জানান, যে কোনও ধরনের বিশৃঙ্খলা এড়াতে কারখানার সামনে পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।