ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্যপাড়া কঠিন শিলা খনির শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

দিনাজপুর: দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পে শ্রমিকরা ৭ দফা দাবিতে তাদের কর্মবিরতি অব্যাহত আছে। শনিবার সকাল থেকে শুরু হওয়া কর্মবিরতির সময় কোনো শ্রমিক কাজে যোগ দেয়নি।

বিকেল ৫টার পর তারা বাড়ি ফিরে গেছে। রোববার সকাল থেকে তারা আবারও কর্মবিরতি শুরু করবে।

শনিবার সকাল ৯টা থেকে শুরু হওয়া ধর্মঘটের সময় শ্রমিকরা কঠিন শিলা খনির ভেতরে বিক্ষোভ মিছিল করে। এতে খনির স্বাভাবিক কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়। শনিবার সকাল থেকে আউট সোসিং ২৯২ জন শ্রমিক কাজে যোগদান না করে প্রধান গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

মধ্যপাড়া গ্রানাইট কোম্পানি লিমিটেড শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. মমিনুল বাংলানিউজকে জানান, কথায় কথায় চাকরিচ্যুত করার কৌশল হিসেবে আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে মামলা করা হয়েছে। আমরা খনির শুরু থেকে তৃতীয় পক্ষের অধীনে চাকরি করছি। অথচ সরকারের ২০০৮ সালে জারিকৃত পরিপত্র অনুযায়ী (এখনও গেজেট হয়নি) উৎপাদনমূখী শ্রমিকরা আউট সোসিংয়ের অন্তর্ভুক্ত হতে পারে না।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, ৭ দফার মধ্যে ১ দফা বহিস্কৃত ৫ জনকে পুনর্বহাল করলেই আমরা কর্মসূচি প্রত্যাহারের কথা ভেবে দেখব।
 
মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের মহা-ব্যবস্থাপক (অর্থ ও প্রশাসন) আবুল বাশার বাংলানিউজকে জানান, শ্রমিক কর্মচারীরা এর আগে শান্তিপূর্ণ আন্দোলন করেছে। কিন্তু এখন তাদের আন্দোলন অনিয়মতান্ত্রিক হচ্ছে। ফলে আমরা তাদের বহিস্কারের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। যেহেতু তারা ৩য় পক্ষের শ্রমিক সুতরাং তাদের সঙ্গে আলোচনায় বসার সুযোগ নেই।

এ ব্যপারে ৩য় পক্ষ ব্লু স্টার সার্ভিসেস চিফ লিয়াজো অফিসার এসআর পাটোয়ারী বলেন, শ্রমিকরা যদি খনি কর্তৃপরে সঙ্গে মীমাংসা করতে পারেন তাহলে আমাদের কোনো আপত্তি নেই।

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর বেলা আড়াইটায় আউট সোর্সিং ঠিকাদারী প্রতিষ্ঠান ব্লু স্টারের লিয়াজো অফিসার উজ্জল দত্ত মধ্যপাড়া কঠিন প্রকল্পের কর্মরত শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, সহ-সভাপতি সাদেকুল ইসলাম ও শ্রমিক শহিদুল ইসলামকে শর্ত ভঙ্গের অযুহাত দেখিয়ে বরখাস্ত করার আদেশ পত্র পৌঁছিয়ে দেন। সেই সঙ্গে খনির আরও ১৫/২০ জনের নামে মামলাও দায়ের করা হয়। এ খবর ছড়িয়ে পড়লে শ্রমিকের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। এর প্রতিবাদে শ্রমিকরা শনিবার থেকে কর্মবিরতির ডাক দেয়।

বাংলাদেশ সময় : ১৮১৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।