ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

হরতাল প্রত্যাহারের আহবান চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
হরতাল প্রত্যাহারের আহবান চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের

চট্টগ্রাম: বিরোধীদল বিএনপি’র ডাকা আগামী ৩০ নভেম্বরের দেশব্যাপী হরতাল কর্মসূচি প্রত্যাহারের আহবান জানিয়েছে চট্টগ্রাম মেট্র্পেলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (সিএমসিসি)।

হরতালের মতো জনদুর্ভোগ সৃষ্টিকারী ধ্বংসাত্মক কর্মসূচি পরিহার করে জনগণ ও অর্থনীতির জন্য ক্ষতিকর নয় এমন বিকল্প কর্মসূচি দেওয়ার জন্যও বিরোধী দলকে পরামর্শ দিয়েছে সংগঠনটি।



সকালে সিএমসিসি মিলনায়তনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ আহবান জানানো হয়।

সরকারের পক্ষ হয়ে হরতাল প্রত্যাহারের আবদেন জানাচ্ছেন কিনা সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সিএমসিসি সভাপতি আব্দুচ ছালাম বলেন, ‘ব্যবসায়ীদের মধ্যে রাজনীতবিদ আছে , কিন্তু ব্যবসায় আমরা কোনো রাজনীতি চাই না। হরতালে জনদুর্ভোগ এবং  দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি তুলে ধরে জনগণকে সচেতন করতে চাইছি আমরা। ’

আওয়ামী লীগ আমলে ৮০ দিন হরতাল হয়েছে এমন প্রশ্ন তোলা হলে তিনি বলেন, হরতাল কতদিন হয়েছে সেটা বিষয় নয়, বড় কথা হচ্ছে দেশের মানুষ  ও অর্থনীতির একদিনও হরতাল  সহ্য করার ক্ষমতা আছে কিনা সেটা বিবেচেনার ভার রাজনীতিবিদদের হাতে ছেড়ে দিতে চাই।

এসময় তিনি দাবি আদায়ে হরতালের মতো চরম পথ অবলম্বন না করে অর্থনীতি বাঁচাতে বিরোধীদলের প্রতি বিকল্প গণতান্ত্রিক কর্মসূচি দেওয়ার  আহবান জানান।
 
হরতালের দায়ভার ব্যবসায়ীদের ওপর বর্তায়  উল্লেখ করে তিনি বলেন,  ব্যাংক ঋণের সুদসহ সব লোকসান আমাদের গুণতে হয়। কিন্তু ব্যবসায়ীদের লোকসানের  কথা কেউ বলে না।

দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনে কোন ব্যবসায়ীর কারসাজি  থাকলে তাকে আইনের  আওতায়  এনে শাস্তি দেওয়ারও দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সংগঠনের সহ-সভাপতি ও পিএইচ পি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, এস এ গ্রুপের এমডি ও সিএমসিসি’র পরিচালক মোহাম্মদ শাহাবুদ্দিন , পরিচালক মোহাম্মদ মাহবুবুব চৌধুরী, অধ্যাপক মুহাম্মদ জাহাঙ্গীর, ও নুরুল আলমসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫০০ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।