ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুষ্টিয়ায় বিডিআর বিচার ২৩ ডিসেম্বর পর্যন্ত মুলতবি

শরীফ বিশ্বাস, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০

কুষ্টিয়া: বিডিআর বিদ্রোহ মামলায় কুষ্টিয়া সেক্টরের ১৫ জন সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন ও স্যা গ্রহণ শেষ হয়েছে।

সোমবার সকাল সাড়ে ৮টায় কুষ্টিয়া সেক্টরে স্থাপিত বিশেষ আদালত-১৭-তে অভিযোগ গঠন ও স্যা গ্রহণ করা হয়।

আদালতে সভাপতিত্ব করেন কুষ্টিয়া সেক্টরের কমান্ডার কর্নেল নজরুল ইসলাম সরকার। এর আগে সকাল সাড়ে ৭টায় অভিযুক্ত ১৫ জনকে হাতকড়া পরিয়ে  সেক্টর চত্বরে হাজির করা হয়।

আদালতের শুরুতে মামলার প্রসিকিউটর সেক্টরের জি-২ মেজর আনারুল হক সুমন আসামিদের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান। এরপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য তিনি আদালতে আবেদন জানান।

পরবর্তীতে আদালতের বিচারক প্যানেলের সভাপতি কর্নেল নজরুল ইসলাম সরকার সব আসামির বিরুদ্ধে আনা অভিযোগ একে একে পড়ে শোনান এবং পৃথকভাবে আসামিরা নিজেদের দোষী না নির্দোষ, তা জানতে চান। এ সময় সব আসামি নিজেদের নির্দোষ দাবি করলে বিচারক আসামিদের অভিযোগ গঠনের ঘোষণা দেন এবং সকাল সাড়ে ১০টায় আদালতে সাীদের স্যা গ্রহণের জন্য সরকারি কৌঁসুলিকে নির্দেশ দেন।

এরপর পরই আদালতে ৩১ জন সাীর মধ্যে ১৬ জনের স্যা গ্রহণ করা হয়। সাক্ষ্য গ্রহণ শেষে বেলা আড়াইটার দিকে আগামী ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা পর্যন্ত আদালত মুলতবি ঘোষণা করা হয়।

এদিকে বিডিআর সূত্রে জানা যায়, আগামী ২৩ ডিসেম্বর সকালে মামলার প্রসিকিউটর আদালতে বক্তব্য দেবেন। এরপরই মামলার রায় ঘোষণার দিন ধার্য করা হতে পারে।

উল্লেখ্য, গত ১১ নভেম্বর বিচারক অভিযুক্তদের আত্মপ সমর্থনের সুযোগ দিয়ে ২০ ডিসেম্বর সকাল সাড়ে ৮টায় অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করে আদালত মুলতবি করেন।

সোমবার আদালতে বিচারক প্যানেলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন লে. কর্নেল গাজী মো. সালাহ উদ্দিন ও মেজর মোহাম্মদ আশফাক হোসেন, অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সেলিম এবং বিশেষ কৌঁসুলী  শেখ মো. সেলিম ও প্রশান্ত কুমার।

এ ছাড়া একই আদালতে আগামীকাল মঙ্গলবার ৩৫ রাইফেল্স ব্যাটালিয়নের অভিযুক্ত ১৮ সদস্য ও বুধবার ৩২ রাইফেল্স ব্যাটালিয়নের ৪০ জন অভিযুক্ত সদস্যর বিরুদ্ধে অভিযোগ গঠন ও স্যা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।