ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধাপরাধীদের বিচার দাবি করলো শহীদদের তৃতীয় প্রজন্ম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

ঢাকা: যুদ্ধাপরাধীদের বিচার দাবি করেছে শহীদ পরিবারের তৃতীয় প্রজন্ম। তারা বলছে, যে দেশের জন্য তাদের পূর্ব পুরুষরা জীবন দিয়ে গেছেন সেই স্বাধীন দেশে রাজাকারের গাড়িতে জাতীয় পতাকা দেখতে চাই না।



মঙ্গলবার মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত এক অনুষ্ঠানে এসব দাবির কথা জানান মুক্তিযুদ্ধের শহীদদের তৃতীয় প্রজন্ম।

অনুষ্ঠানে শহীদ শফিকুল আনোয়ারের নাতনী আমান সিফাত প্রিয়ঙ্কা, শহীদ মধুসুধন দে’র (মধুদা)  নাতনি  অপরাজিতা রায় এবং শহীদ কাজী শামসুল হকের নাতি কাজী শামস মহসিন বক্তব্য রাখেন।

আমান সিফাত পিয়ংকা বলেন, ‘দীর্ঘ ৪০ বছর পেরিয়ে যাচ্ছে অথচ যুদ্ধাপরাধীর বিচার হয়নি। এটি রাষ্ট্রীয় ব্যর্থতা। যুদ্ধাপরাধীদের বিচার করে দেশকে পবিত্র করতে হবে। তা না হলে শহীদ পরিবারের ক্ষোভ ও দঃুখ প্রজন্ম থেকে প্রজম্মে চলতে থাকবে। ’

কাজী শামস মহসিন বলেন,  ‘দেশে যুদ্ধাপরাধীদের বিচার হোক এবং আমার বাবা যেন এ বিচার দেখে যেতে পারেন। যুদ্ধাপরাধীরা যেন আইনের ফাঁক-ফোঁকর দিয়ে বেরিয়ে যেতে না পারেন সে নজর রাখতে হবে। ’

তিনি বরিশালের শর্শিনার পীরকে যুদ্ধাপরাধী দাবি করে জিয়াউর রহমানের সময় তাকে দেওয়া স্বাধীনতা পদক কেড়ে নেওয়ারও দাবি করেন।

স্বগত বক্তব্যে মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি ড. সারওয়ার আলী বলেন, ‘যদি দেশের আদালত যুদ্ধপরাধীদের বিচার করতে না পারে তবে তারা সাধারণ বিচার করার নৈতিক অধিকার হারাবে।

অনুষ্ঠান পরিচালনা করেন শহীদ ডা. আবদুল আলীম চৌধুরীর মেয়ে নুজহাত চৌধুরী শম্পা।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।