ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের সংবাদ মাধ্যমকে দুষলেন ড. ইউনূস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০
দেশের সংবাদ মাধ্যমকে দুষলেন ড. ইউনূস

ঢাকা: গ্রামীণ ব্যাংকের বিরুদ্ধে একটি প্রকল্প থেকে অর্থ সরানোর অভিযোগ ও তা নিয়ে জাতীয় সংবাদ মাধ্যমে প্রচার ও প্রকাশিত খবরের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করছেন প্রতিষ্ঠানটির প্রধান ড. মুহাম্মদ ইউনূস। মিরপুরে গ্রামীণব্যাংক প্রধান কার্যালয়ে এ সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন তিনি।



তিনি বলেন, গত কয়েকদিন ধরে বাংলাদেশের সংবাদ মাধ্যমের একটি উল্লেখযোগ্য অংশে যা প্রকাশিত হয়েছে তার জন্য আমি দুঃখিত হয়েছি। দুঃখ প্রকাশ করার জন্যে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমার মনে হয়, আমার মতো দেশের বহু মানুষ তাদের মনে এরকম কষ্ট পেয়েছেন। নরওয়েজিয়ান টেলিভিশনে প্রচারিত ক্ষুদ্রঋণ বিষয়ক প্রামাণ্যচিত্রের একটি অভিযোগকে সম্পূর্ণ ভিন্নভাবে সাজিয়ে আমার অর্থ আত্মসাৎ ও দুর্নীতি বলে সংবাদ মাধ্যমে তুলে ধরা হযেছে।

নরওয়েজিয়ান প্রামাণ্যচিত্রে বলা হয়েছিলো এক প্রতিষ্ঠান থেকে আরেক প্রতিষ্ঠানে টাকা স্থানান্তর করার মাধ্যমে গ্রামীণ ব্যাংক অনুদানের শর্ত লঙ্ঘণ করেছে। এতে কোথাও আত্মসাৎ বা দুর্নীতির অভিযোগ ছিলো না।

আমাদের সংবাদ মাধ্যমে এটা সরাসরি আমার দ্বারা সংঘটিত ‘আত্মসাৎ’ ‘তহবিল তসরুফ’ ‘কাঠগড়ায় দাঁড় করানো’ ইত্যাদি নানা অভিযোগে পরিণত হয়ে গেছে। নরওয়েজিয়ান প্রতিবেদনের সঙ্গে অভিযোগ খণ্ডন করে গ্রামীণব্যাংকের ব্যাখ্যাটিও দেওয়া ছিলো। এরপর নরওয়ে কর্তৃপক্ষ গ্রামীণ ব্যাংকের নেওয়া পদক্ষেপে সম্পূর্ণভাবে সন্তুষ্ট হয়ে যে চিঠি দিয়েছিলো সেটাও দেওয়া ছিলো। কিন্তু যারা খবরটি বিকৃত করেছে তারা এগুলির কথা উল্লেখ করেন নি। দেশে এ ধরনের খবর প্রকাশিত হওয়ার পর আমরা আবার প্রকৃত ঘটনা তুলে ধরে সবাইকে জানিয়ে একটি ব্যাখ্যা প্রচার করি।

আমাদের সঙ্গে নোরাডের যে মত দ্বৈততা ছিলো তা ছিলো একটা অনেস্ট ডিজআ্যগ্রিমেন্ট। মোডালিটি নিয়ে দুপক্ষের দুই মত ছিলো। অন্য দাতা সংস্থাগুলি আমাদের মোডালিটি নিয়ে কোনো প্রশ্ন উত্থাপন করেনি। নোরাড করেছে। পরে আমরা সেটার নিষ্পত্তি করেছি।

বাংলাদেশ সময় ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।