ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

লক্ষ্মীপুরে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে ৩০ শিশু অসুস্থ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৩
লক্ষ্মীপুরে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে ৩০ শিশু অসুস্থ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে কৃমিনাশক ও ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে ৩০ শিশু অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৮ শিশুকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

তবে লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. আব্দুল্লাহ বাংলানিউজকে জানিয়েছেন,  ভিটামিন এ ক্যাপসুল অতিরিক্ত মাত্রায় খাওয়ানো হলে এবং কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর পর পেটে ব্যথা ও বমি হতে পারে। এতে আতঙ্কিত হওয়ার কিছুই নেই।

মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলার বিভিন্ন টিকা কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

জানা গেছে, জাতীয় ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইনের ২য় রাউন্ডের অংশ হিসেবে এ ক্যাপসুল ও ট্যাবলেট খাওয়ানোর পর শিশুদের পেটে ব্যাথা ও পাতলা পায়খানা ও বমি শুরু হয়।

অভিভাবকরা এতে আতঙ্কিত হয়ে তাদের শিশুদের লক্ষ্মীপুর সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন সরকারি হাসপাতাল ও প্রাইভেট হাসপাতালে নিয়ে যান।

এদের মধ্যে শান্ত (২), মমিন (৬মাস), মামুন (৫), তাহমিনা (৫), রায়হান  (দেড় বছর), রিয়াদ হোসেন (৫), মামুন (৩) ও মাতুনকে (২) লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. নাছির উদ্দিন বাংলানিউজকে জানান, হাসপাতালে চিকিৎসাধীন শিশুদের মধ্যে কারও কারও ডায়রিয়া, আবার কারও পেটে ব্যথা, আবার কারও কারও বমি হচ্ছে। তবে কোনো শিশুরই অবস্থা আশঙ্কাজনক নয়।

অপরদিকে মঙ্গলবার সকাল থেকেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পর জেলার বিভিন্ন স্থানে শিশুর মৃত্যু হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে। এতে সদর উপজেলার বশিকপুরসহ জেলার বিভিন্ন স্থানে ক্ষুব্দ জনতা টিকা কেন্দ্রে হামলা করেন এবং টিকা কেন্দ্র বন্ধ করে দেন। ফলে অধিকাংশ শিশুকেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও কৃমিনাশক খাওয়ানো সম্ভব হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য পরিদর্শক আবুল বাশার।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মার্চ ১২, ২০১৩
সম্পাদনা: শামীম হোসেন, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa