ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘পার পেয়ে যাবে এ কথা জেনে আজও তারা খুন করে’

বাংলানউজটিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ৯, ২০১৩
‘পার পেয়ে যাবে এ কথা জেনে আজও তারা খুন করে’

গণজাগরণ চত্ত্বর থেকে: ‘পার পেয়ে যাবে এ কথা জেনে আজো তারা খুন করে...’ শাহাবাগকে নিয়ে এ গানটি লিখেছেন মোস্তফা আনোয়ার স্বপন।

শনিবার প্রতিবাদী সাংস্কৃতিক কমর্সূচিতে গানটি পরিবেশন করেন উদীচীকর্মী রবিউল ইসলাম শশী।



গানটির ভাবনা সম্পর্কে বলতে গিয়ে শশী বলেন, “একাত্তরে হত্যাযজ্ঞ করেও বিচার হয়নি সেসব নর পিচাশদের। তাই আজও হত্যা করছে রাজীব-ত্বকীর মতো ছেলেদের। কিন্তু এসব হত্যাযজ্ঞ করে বাঙালির এবারের আন্দোলন রুখতে পারবে না। ”

উদীচীর ১০ জনের একটি দল গণজাগরণ মঞ্চে গান পরিবেশনের পাশাপাশি কবিতা আবৃত্তি করেছে।

উদীচী শিল্পী গোষ্ঠী থেকে জানানো হয়, শাহবাগকে কেন্দ্র করে আজ তারা নতুন তিনটি গান লিখে এনেছেন। এর প্রত্যেকটি গান একের পর এক এ চত্বরে পরিবেশন করা হবে।

দেশের যে কোনো পরিস্থিতিতে এদেশের সন্তানেরা যে দেশমাকে ছাড়বে না তার কথা ওঠে আসে ‘যে তোমায় ছাড়ে ছাড়ুক আমি তোমায় ছাড়ছি না মা...’ গানটির মাধ্যমে।

এমন আরো নানা দেশাত্মবোধক গান পরিবেশন করা হচ্ছে গণজাগরণ মঞ্চে। বিকেল পাঁচটা থেকেই গণজাগরণ চত্বরের এ প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

উল্লেখ্য, জামায়াত নেতা কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগের গণজাগরণ চত্বরের গণআন্দোলনের ৩৩তম দিন শনিবার।

এই আন্দোলনের ঢেউ দেশের সীমানা ছাড়িয়ে পৌঁছে গেছে প্রবাসেও। নানা শ্রেণি-পেশার মানুষ এ দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করছেন। প্রতিদিনই যেন বাড়ছে এ গণজোয়ারে আসা মানুষের সংখ্যা।

কাদের মোল্লার যাবজ্জীবন সাজার রায় প্রত্যাখ্যান করে গত ৫ ফেব্রুয়ারি বিকেলে শাহবাগ মোড়ে এ বিক্ষোভের সূচনা করে ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক। এরপর বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের জনতা এ গণআন্দোলনে যোগ দেন।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এ লড়াই চলবে বলেও ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৩
ইউএম/এমআইএইচ/ইএস/এসএনএইচ/সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।