ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদেশে ১২ দূতাবাসে এমআরপি তৈরির মেশিন বসানো হবে

গাজী জহিরুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০
বিদেশে ১২ দূতাবাসে এমআরপি তৈরির মেশিন বসানো হবে

ঢাকা: বিশ্বের ১২টি দেশে বাংলাদেশ দূতাবাস ও কনসাল জেনারেলের কার্যালয়ে মেশিন রিড্যাবল পাসপোর্ট (এমআরপি) তৈরির মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত সপ্তাহে জরুরি ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।



ফেব্রুয়ারির মধ্যেই চালু হবে এ পাসপোর্ট তৈরির কার্যক্রম।

পর্যায়ক্রমে আরো ১৫টি দেশের দূতাবাসে এমআরপি পাসপোর্ট তৈরির কাজ শুরু হবে বলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, ব্রুনেই, মালয়েশিয়া, সিঙ্গাপুরে এমআরপি মেশিন বসানো হচ্ছে।

বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছেন এমন দেশগুলোর দূতাবাস বা কনসাল জেনারেলের কার্যালয়কে গত জুন থেকেই সকল প্রবাসীকে এমআরপি সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছিলো।  

বলা হয়েছিলো, জুন মাসের পর ওই সকল দেশে যারা ওয়ার্ক ভিসা নিয়ে যাবেন তাদের জন্য এমআরপি বাধ্যতামূলক।

এ অবস্থায় বাংলাদেশের পক্ষে এখনও সকল শ্রমিককে এমআরপি সরবরাহ করা সম্ভব না হওয়ায় প্রবাসী শ্রমিকরা যাতে তাদের অবস্থানরত দেশ থেকেই এমআরপি নিতে পারেন সে জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. জাফর আহমেদ খান।

তিনি বাংলানিউজকে বলেন, ‘জরুরি ভিত্তিতে এমআরপি তৈরির মেশিন বসানোর চেষ্টা করছি আমরা। আশা করছি সব কিছু ঠিক থাকলে আগামী দু‘মাসের মধ্যেই এ মেশিন স্থাপন সম্ভব হবে। ’

সচিব আরো জানান, এ ব্যপারে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়সহ পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করছে।
 
আরব আমিরাতে গত জুন থেকেই এ বিষয়ে কড়াকড়ি চলছে বলে জানায় সংশ্লিষ্ট একটি সূত্র। এরই মধ্যে পাকিস্তানি নাগরিকদের হাতে লেখা পাসপোর্ট নিয়ে ইউএই’তে ঢোকা নিষিদ্ধ করা হয়েছে। সেখানে বসবাসরত পাকিস্তানি নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করা হয়েছে।

সুত্র জানায়, ইউএই’তে বসবাসরত বাংলাদেশিরা চরম অনিশ্চয়তায় রয়েছেন। যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের নতুন করে ভিসা দেওয়া হচ্ছে না। যেসব বাংলাদেশি চাকরি নিয়ে হাতে লেখা পাসপোর্টে ইউএই যাবেন তাদের বিমানবন্দর থেকেই ফিরে আসতে হতে পারে। হাতে লেখা পাসপোর্টের জন্যই এই বিপত্তির মুখোমুখি হয়েছে বাংলাদেশিরা।

ইউএই-তে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল কাওনাইন স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিবের কাছে জরুরি ফ্যাক্সবার্তা পাঠিয়েছেন। তাতে তিনি গভীর উৎকণ্ঠা প্রকাশ করে বলেছেন, হাতে লেখা পাসপোর্টে যেসব বাংলাদেশি ইউএই আসবেন তাদেরও পাকিস্তানিদের মতো ভাগ্যবরণ করতে হতে পারে।

ইউএই’র ইমিগ্রেশন কর্তৃপক্ষ এ ব্যাপারে অত্যন্ত কঠোর অবস্থান নিয়েছে। যে কোনো মুহূর্তে কর্তৃপক্ষ এমআরপি ছাড়া বাংলাদেশিদের এখানে আসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। হাতে লেখা পাসপোর্ট নিয়ে ইউএই’তে অবস্থনরত বাংলাদেশিরাও সমস্যার মধ্যে পড়েছেন। বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে নিয়ে অতি জরুরি ভিত্তিতে এমআরপি পাসপোর্ট সরবরাহের জন্য রাষ্ট্রদূত অনুরোধ জানিয়েছেন বলে জানায় সূত্রটি।

সূত্র জানায়, জুনের আগেই হাতে লেখা পাসপোর্ট আর ব্যবহার করা হবে না এবং কয়েক মাসের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট চালু করা হবে বলে রাষ্ট্রদূত ইউএই কর্তৃপক্ষকে প্রতিশ্রুতি দিয়েছিলেন বলেও এ ফ্যাক্সবার্তায় জানান তিনি।

এ ফ্যাক্সবার্তার পরেই সরকার ইউএই দূতাবাসে ও দুবাইয়ে কনসাল জেনারেলের কার্যালয়েসহ ১২টি দেশেই দ্রুততার সঙ্গে এমআরপি ইস্যু করার জন্য প্রয়োজনীয় মেশিনারি বসানোর সিদ্ধান্ত নেয়।
 
উল্লেখ্য বর্তমানে বিশ্বের বিভিন্ন  দেশে বিভিন্ন ক্যাটাগরিতে ৭০ লাখ বাংলাদেশি ওয়ার্ক ভিসা নিয়ে কাজ করছেন।

বাংলাদেশ সময় ১২০০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।