ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কদ্বীপে ছাতা, সিগন্যাল দেখতে অসুবিধা চালকদের

মহিবুব জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০
সড়কদ্বীপে ছাতা, সিগন্যাল দেখতে অসুবিধা চালকদের

ঢাকা: ট্রাফিক পুলিশের রোদ বৃষ্টির আশ্রয় হিসেবে রাজধানীর অন্যতম কয়েক সড়কদ্বীপে বসানো ছাতার কারণে ট্রাফিক সিগন্যাল দেখতে অসুবিধা হচ্ছে গাড়ি চালকদের। বিজ্ঞাপনসমৃদ্ধ এসব ছাতাই তৈরি করছে অনাকাক্সিত যানজট।



ছোটখাটো দুর্ঘটনার জন্যও এগুলোকে দায়ী করছেন চালকরা। এতে যান নিয়ন্ত্রণে সমস্যায় পড়ার কথা বলেছেন ট্রাফিক পুলিশও।

ট্রাফিক বিভাগ বলছে, তাদের না জানিয়েই ছাতাগুলো সিগন্যাল লাইটের সামনে বসানো হয়েছে। ছাতাগুলোতে আছে বেস্টওয়ে গ্রুপ নামের একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন।

মিরপুর রোডের মানিকমিয়া এভিনিউ মোড়, রাপা প্লাজার সামনে ধানমন্ডি- ২৭ নম্বর মোড়, পান্থপথের মোড়, ধানমন্ডি- প্লাজার সামনের মোড়, সিটি কলেজ সংলগ্ন মোড়, শাহবাগ মোড় সহ নগরীর আরও কিছু পয়েন্টে এ ধরনের ছাতা দেখা গেছে।  

বিভিন্ন বাণিজ্যিক কোম্পানির বিজ্ঞাপন সম্বলিত এসব ছাতা সিগনাল লাইটের সামনে এমন উচ্চতায় বসানো হয়েছে যে গাড়ি চালানোর সময় সিগন্যাল লাইটগুলো দেখা যায় না।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ট্রাফিক পশ্চিম) উপ-পুলিশ কমিশনার মো. সেলিম মাহমুদ বাংলানিউজকে বলেন, ‘এ ধরনের কিছু ছাতা আমাদের না জানিয়েই বেস্টওয়ে গ্রুপের বিজ্ঞাপন দিয়ে সিগনাল লাইটের সামনে বসানো হয়েছে। ট্রাফিক সিগন্যালে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এমন ছাতাগুলোকে সরিয়ে ফেলার জন্য আমরা এরই মধ্যে সিটি করপোরেশনকে বলেছি। ’

তিনি বলেন,‘ছাতাগুলো ট্রাফিক পুলিশকে রোদ বৃষ্টির হাত থেকে রক্ষার জন্য বসানো হলেও তাতে কাজের বিঘœ ঘটায় কিংবা যানবাহনের চালকদের সিগন্যাল লাইট দেখতে সমস্যা হয় এমন স্থানে বসানো উচিত নয়।

সড়কের যেখানে সিগন্যাল লাইট নেই সেখানেই এগুলো বসানো উচিত বলেও মত দেন তিনি।

রাপা প্লাজার সামনের মোড়ে মিরপুর রোডে দিয়ে ধানমণ্ডি ২৭ নম্বর রোডে যাওয়ার জন্য দাঁড়িয়ে থাকা প্রাইভেট কারের ড্রাইভার মো: ফাহিম বাংলানিউজকে বলেন, ‘ট্রাফিক সিগনাল না দেখতে পারায় প্রায়ই এই মোড়ে বিশৃঙ্খলা হয়। গাড়িগুলো এগিয়ে গিয়ে দাঁড়িয়ে থাকে। বিপরীত দিক থেকে আসা গাড়ি থামলে এ পাশের গুলো চলা শুরু করে। ফলে অনেক সময় ২৭ নম্বর রোড থেকে আসা গাড়ি ঢুকে পড়ে জ্যাম বেঁধে যায়। গাড়িতে গাড়িতে টক্করও লাগে। গাড়ি থামিয়ে চালকরা জড়ায় বাকবিতণ্ডায়। ’

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।