ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝিনাইদহে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জনযুদ্ধের সামরিকপ্রধান নিহত, অস্ত্র উদ্ধার

আসিফ ইকবাল কাজল, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০
ঝিনাইদহে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জনযুদ্ধের সামরিকপ্রধান নিহত, অস্ত্র উদ্ধার

ঝিনাইদহ: ঝিনাইদহে র‌্যাব-৬ এর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন চরমপন্থি সংগঠন পূর্ববাংলা কমিউনিস্ট পার্টি ‘জনযযুদ্ধ’-এর সামরিকপ্রধান আব্দুল কুদ্দুস ওরফে বোমা কুদ্দুস। এ সময় ঘটনাস্থল থেকে র‌্যাব একটি নাইন এমএম পিস্তল, একটি শাটারগন ও ৮ রাউন্ড গুলি উদ্ধার করে।



বুধবার ভোরে জেলার সদর উপজেলার হলিধানী ইউনিয়নের গাড়ামারা গ্রামে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত কুদ্দুস ঝিনাইদহ সদর উপজেলার অশ্বস্থলী গ্রামের মুনতাজ উদ্দীন ওরফে কুনে মণ্ডলের ছেলে।

২০০৮ সালে কুষ্টিয়ায় জনযুদ্ধের প্রধান দাদা তপন নিহত হওয়ার পর কুদ্দুস দলটির সামরিক শাখার প্রধান হন।

র‌্যাবের ঝিনাইদহ ক্যাম্প ইনচার্জ সহকারী পুলিশ সুপার মোঃ রেজাউল ইসলাম বাংলানিউজকে জানান, কুদ্দুস তার দলবল নিয়ে এলাকায় ঘোরাফেরা করছে মর্মে গোপন সংবাদ পেয়ে র‌্যাবের একটি দল গত কয়েকদিন ধরে ওই এলাকায় গোপন তৎপর হয়।

তিনি আরও জানান, বুধবার ভোরে সাদা পোশাকে র‌্যাবের একটি টহল দল গেড়ামারা গ্রামের জঙ্গলে কতিপয় ব্যক্তিকে দেখতে পেয়ে তাদের চ্যালেঞ্জ করে। এক পর্যায়ে তারা র‌্যাবের পরিচয় আঁচ করতে পেরে গুলিবর্ষণ শুরু করে। র‌্যাবও পাল্টা গুলি চালায় এবং সঙ্গে সঙ্গে আশেপাশে থাকা র‌্যাবের অন্য সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ‘বন্দুকযুদ্ধে’ অংশ নেন।

প্রায় ২৫ মিনিট এ ‘বন্দুকযুদ্ধ’ চলে। ভোর সাড়ে ৪টার দিকে চরমপন্থিরা পিছু হটলে র‌্যাব ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ একজনকে উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে আনলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে। গ্রামবাসী নিহত ব্যক্তিকে ‘বোমা কুদ্দস’ বলে শনাক্ত করে।

র‌্যাব ঘটনাস্থল থেকে একটি নাইন এমএম পিস্তল, ১টি দেশি শাটার গান, শাটার গানের ৩টি তাজা গুলি, ২টি তাজা কার্তুজ, ২টি কার্তুজের খোসা এবং মাথার নকল চুলসহ দেশি ও ভারতীয় মুদ্রা উদ্ধার করে।

র‌্যাবের প থেকে ২৫ রাউন্ড গুলিবর্ষণ করা হয় বলে র‌্যাব সূত্র জানায়।

র‌্যাব কর্মকর্তা জানান, কুদ্দুসের বিরুদ্ধে হত্যাসহ ৮টি গুরুতর অপরাধের মামলা আছে।

এদিকে, সকালে কুদ্দুস ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়লে ঝিনাইদহের গান্না, কুমড়াবাড়িয়া, হলিধানী, মধুহাটী, মহারাজপুর ও সাগান্না ইউনিয়নের শত শত মানুষ তার লাশ দেখতে ঝিনাইদহ সদর হাসপাতালে ভিড় করে।

বাংলাদেশ সময়: ০৯২২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।