ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেলের পশ্চিম জোনে গেটম্যানবিহীন ৮১৭ ক্রসিং: ১৪ বছরে দুর্ঘটনায় নিহত ১৫৭

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩২ ঘণ্টা, জুলাই ৫, ২০১০

রাজশাহী: রেলওয়ের পশ্চিম জোনে এক হাজার ২৮টি রেল ক্রসিংয়ের মধ্যে ৮১৭টিতেই কোনো গেট এবং গেটম্যান নেই। তাই এসব রেল ক্রসিংয়ে হরহামেশাই দুর্ঘটনা ঘটছে।



গত ১৪ বছরে এ ক্রসিংগুলোতে দুর্ঘটনায় ১৫৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৮৫ জন। রেল কর্তৃপক্ষের অবহেলায় রাজশাহীসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলার শতাধিক অরক্ষিত রেলক্রসিং মরণ ফাঁদে পরিণত হয়েছে। দুর্ঘটনার পর শুধু তদন্ত কমিটির মধ্যেই সীমাবদ্ধ থাকছে তাদের কার্যক্রম।

পশ্চিমাঞ্চল রেলওয়ে অফিস সূত্রে জানা যায়, ১৯৯৬-৯৭ সালে রেল ক্রসিংয়ে দুর্ঘটনায় ছয়জন নিহত ও ছয়জন আহত, ’৯৭-৯৮ সালে পাঁচজন নিহত ও ১৫ জন আহত, ’৯৮-৯৯ সালে ১৩ জন নিহত ও ৪৯ জন আহত, ’৯৯- ২০০০ সালে ছয় নিহত হয় ও নয়জন আহত, ২০০০-২০০১ সালে একজন নিহত ও তিনজন আহত, ২০০১-২০০২ সাল ১০ জন নিহত ও ২৫ জন আহত, ২০০২-২০০৩ সালে ছয়জন নিহত ও সাতজন আহত, ২০০৩-২০০৪ সালে একজন নিহত ও ২০ জন আহত, ২০০৪-২০০৫ সালে সাতজন নিহত ও ৩১ জন আহত, ২০০৫-২০০৬ সালে ১৩ জন নিহত ও ৪৪ জন আহত, ২০০৬-২০০৭ সালে ৪০ জন নিহত ও ৮৭ জন আহত, ২০০৭-২০০৮ সালে ২৮ জন নিহত ও ২৭ জন আহত এবং ২০০৮-২০০৯ সালে ১০ জন নিহত ও ২২ জন আহত হন। এছাড়া ২০০৯-২০১০ সালে (গত জুন মাস পর্যন্ত) দুজন নিহত ও আটজন আহত হয়েছেন।

রেলওয়ের পশ্চিম জোনের এক কর্মকর্তা জানান, এ জোনে মাত্র ২১১টি রেল ক্রসিংয়ে গেটম্যান ও গেট আছে। ৮১৭টি গেট ও গেটম্যানবিহীন ক্রসিংয়ে সতর্কীকরণ নোটিশ বোর্ডে ‘গেট ও গেটম্যান না থাকলে নিজ দায়িত্বে সতর্কতার সঙ্গে রেললাইন পার হতে হবে’ লেখা থাকায় এসব ক্রসিংয়ে দুর্ঘটনা ঘটলে রেল কর্তৃপক্ষের দায়দায়িত্ব থাকে না।

পশ্চিমাঞ্চল রেলের জেনারেল ম্যানেজার (জিএম) আনহার মাহমুদ বলেন, অসতর্কভাবে যানবাহন চালকরা রেল ক্রসিং পার হওয়ার কারণে দুর্ঘটনা ঘটছে। রেলের পক্ষে প্রতিটি রেল ক্রসিংয়ে গেট নির্মাণ ও গেটম্যান নিয়োগ সম্ভব নয় বলেও তিনি জানান।

তিনি আরও জানান, যে সব সংস্থা রেল ক্রসিংয়ের ওপর দিয়ে রাস্তা নির্মাণ করবে তারাই গেট নির্মাণ ও গেটম্যান নিয়োগ করার নিয়ম আছে। কিন্তু তারা তা করে না। ফলে ক্রসিংগুলোতে দুর্ঘটনা ঘটছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯০৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad