ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মধ্যপাড়ায় শ্রমিকদের বাধায় কাজে যোগ দিতে পারেননি পেট্রোবাংলার ৯ কর্মকর্তা

সানি সরকার, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুর মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পে যোগ দিতে এসে শ্রমিকদের বাধার মুখে ফিরে গেলেন পেট্রোবাংলার নিয়োগ দেওয়া ৯ কর্মকর্তা।

প্রকল্পে কর্মরত শ্রমিকদের স্থায়ী নিয়োগ না দিয়ে নতুন করে কর্মকর্তা নিয়োগ দেওয়ায় শ্রমিকরা মঙ্গলবার তাদের কাজে যোগদান করতে দেয়নি।



সকাল সাড়ে ১১টায় মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পে পেট্রোবাংলার নিয়োগ দেওয়া ৯ জন কর্মকর্তা কর্মস্থলে যোগদান করতে এসে শ্রমিকদের বাধা মুখে পড়েন। এ সময় শ্রমিক নেতাদের অনুরোধে তারা কর্মস্থলে যোগদান না করে ফিরে যেতে বাধ্য হন।

এ ঘটনাকে কেন্দ্র করে মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের ব্যবস্থাপনা কর্তৃপ ও শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পে আউট সোসিংয়ে স্থায়ী নিয়োগের জন্য শ্রমিকরা সংশ্লিষ্ট বিষয়ে প্রশিণ গ্রহণ করেন। কিন্তু ২০০৪ সালে প্রকল্প ব্যবস্থাপনা কর্তৃপ তাদের স্থায়ী নিয়োগ না দিয়ে আউট সোসিং পদ্ধতি চালু করে। এর বিরুদ্ধে কর্মরত শ্রমিকরা তাদের স্থায়ী নিয়োগের দাবিতে মিছিল-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

চলতি বছরের মে মাসের ২৩ থেকে ২৬ তারিখ পর্যন্ত আন্দোলন করার পর মধ্যপাড়া কঠিন শিলা কর্তৃপ শ্রমিকদের সঙ্গে এক সমঝোতা বৈঠক করে। সমঝোতা বৈঠকে সিদ্ধান্ত হয় শ্রমিকদের স্থায়ী নিয়োগ না দেওয়া পর্যন্ত কোনো কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে না।

কিন্তু ব্যবস্থাপনা কর্তৃপ তাদের শর্ত না মেনে হঠাৎ করে কর্মকর্তাদের গোপনে নিয়োগ দেন। যার ফলশ্রুতিতে মঙ্গলবার নব নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা কর্মস্থলে যোগদান করতে এলে  শ্রমিকরা বাধা দেন।
 
এ বিষয়ে মধ্যপাড়া গ্রানাইট কোম্পানি লিমিটেড শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, আমরা দীর্ঘদিন থেকে মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পে কাজ করে আসছি। কিন্তু আমাদের ভবিষ্যৎ অন্ধকার। আজ এই প্রকল্প বন্ধ হওয়া মাত্র আমাদের চাকরি থাকবে না। অথচ প্রকল্পের কর্মকর্তাদের চাকরি থাকবে। ’

শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি প্রকৌশলী মো. মমিনুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘কর্তৃৃপ আমাদের স্থায়ী নিয়োগ না দিয়েই নতুন করে লোক নিয়োগ করছে। কিন্তু কর্তৃপরে সঙ্গে এমন কথা ছিলো না। ’

তিনি বলেন, ‘আমাদের স্থায়ী নিয়োগ না দিয়ে নতুন লোক নিয়োগ দেওয়া চলবে না। প্রয়োজনে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো। ’  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।