ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুচ্ছগ্রাম প্রকল্পের কাজের মান নিয়ে মন্ত্রী অসন্তুষ্ট

এমএকে জিলানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০
গুচ্ছগ্রাম প্রকল্পের কাজের মান নিয়ে মন্ত্রী অসন্তুষ্ট

ঢাকা: গুচ্ছগ্রাম প্রকল্পে কাজের মান নিয়ে সন্তুষ্ট নন ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা। তাই কাজের মান শতভাগ বজায় রাখতে প্রকল্প পরিচালককে নির্দেশ দিয়েছেন তিনি।



ভূমি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নদী ভাঙন ও ছিন্নমূল গ্রামীণ জনগণের জন্য ৫০ কোটি টাকা ব্যয়ে ৮৪ টি উপজেলায় ২০৭ টি গুচ্ছগ্রাম নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রকল্পটি বাস্তবায়ন করছে ভূমি মন্ত্রণালয়।

সূত্র জানায়, প্রকল্পটি গত অর্থ বছরের। গত আগস্ট পর্যন্ত প্রকল্পের জন্য নির্ধারিত ৫০ কোটি টাকার মধ্যে ৪০ কোটি টাকা ছাড় করা হয়েছে। বাকি ১০ কোটি টাকা এখনও ছাড় করা হয়নি।

তবে ছাড় করা অর্থেরও পুরোটা ব্যবহার করা হয়নি। তাই গুচ্ছগ্রাম প্রকল্পের তেমন অগ্রগতি হয়নি বলেও জানায় সূত্র।

সূত্র আরও জানায়, প্রকল্প সংক্রান্ত এক বৈঠকে ভূমিমন্ত্রী মো. রেজাউল করিম হীরা প্রকল্পের অগ্রগতি এবং কাজের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেন।

ভূমিমন্ত্রী বাংলানিউজকে বলেন, ‘প্রকল্পটির বাস্তবায়ন শেষে প্রায় এক হাজার পরিবারের মাথা গোঁজার ঠাঁই হবে। তাই প্রকল্পের অর্থ সমন্বয় করে প্রকল্পের কাজ শুরু করতে এরই মধ্যে নির্দেশ দেওয়া হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘নির্মাণ কাজে ব্যবহৃত টিন, পিলার, আরসিসি রড প্রভৃতি উপকরণ সঠিক মাপে ব্যবহারের নির্দেশ দিয়েছি। ’

সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়ন হলে প্রকল্পের আওতাধীন ভূমিহীন প্রতি পরিবার ৩২০ বর্গ ফুটের দু’টি ঘর এবং পাঁচ রিংয়ের স্যানিটারি ল্যাট্রিন অথবা প্রতি দু’পরিবার সেমিপাকা ভবনের একটি করে টুইন হাউজ পাবে।

এছাড়া প্রতি পরিবারকে সর্বনিম্ন শূন্য দমশিক ০৪ একর বসত ভিটাসহ জমির নামজারি এবং কবুলিয়ত দেওয়া হবে। সেইসঙ্গে তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হবে।

বাংলাদেশ সময় : ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।