ঢাকা, মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৮ মে ২০২১, ০৫ শাওয়াল ১৪৪২

জাতীয়

ময়মনসিংহে ভাষা সৈনিক শামসুল হক মঞ্চের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৩
ময়মনসিংহে ভাষা সৈনিক শামসুল হক মঞ্চের উদ্বোধন

ময়মনসিংহ : ময়মনসিংহে ভাষা সৈনিক শামসুল হক মঞ্চের উদ্বোধন করা হয়েছে। বুধবার এ মঞ্চের উদ্বোধন করা হয়।



মহান ভাষা আন্দোলনের সৈনিক ও পাঁচ বার নির্বাচিত সংসদ সদস্য এম. শামসুল হক স্মরণে নির্মিত ওই মঞ্চ উদ্বোধন করেন ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু। জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি শামসুল হক একজন বীর মুক্তিযোদ্ধাও ছিলেন।

এম. শামসুল হক ৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেছিরেন। ২১ ফেব্রুয়ারি ষ্টেশন রোড থেকে মিছিল বের করলে তিনি গ্রেফতার হন এবং কারাবরণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শামসুল হকের স্ত্রী আম্বিয়া খাতুন বলেন, “আজকের তরুণ প্রজন্ম ভাষা সৈনিক সাবেক এমপি জননেতা শামসুল হককে স্মরণ করতে দেখে আমি আনন্দিত। আমার মনে পড়ছে তিনিও (শামসুল হক) যখন বয়সে তরুণ ছিলেন তখন সেদিনের ভাষা আন্দোলনে সক্রিয় ছিলেন। ”

তিনি জানান, শামসুল হক ভাষার জন্য আন্দোলন করতে গিয়ে ছয় মাস কারাবরণ করেছেন। সেইদিনের তরুণকে আজকের তরুণ প্রজন্ম স্মরণ করায় তিনি গর্বিত।

ইকরামুল হক টিটু বলেন, “ভাষা আন্দোলনের ইতিহাসে শামসুল হক ময়মনসিংহকে দিয়েছেন অহংকার। ”

শহরের ঐতিহ্যবাহী টাউন হল অডিটোরিয়ামকে ময়মনসিংহ পৌরসভার প্রয়াত মেয়র অ্যাডভোকেট মাহমুদ আল নূর তারেকের নামে নামকরণেরও ঘোষণা দেন মেয়র টিটু।

পরে শাহবাগের আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে শহীদদের উদ্দেশ্যে চিঠিসহ বেলুন উড়ান পৌর মেয়র ইকরামুল হক টিটু।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শামসুল হকের জ্যেষ্ঠ পুত্র শরীফ আহমেদ, জেলা আওয়ামীলীগ নেতা ইউসুফ খান পাঠান, অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মোশাররফ হোসেন নীলু, জেলা জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু, অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক প্রকৌশলী নুরুল আমিন কালাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৩
সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর,  [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa