ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে উৎপাদন বন্ধ, সরবরাহ হ্রাস ৪৫৪ মেগাওয়াট

ইসহাক সুমন, আশুগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০
আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে উৎপাদন বন্ধ, সরবরাহ  হ্রাস ৪৫৪ মেগাওয়াট

আশুগঞ্জ: যান্ত্রিক ক্রটির কারণে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৮টি ইউনিটের মধ্যে ৫টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন মঙ্গলবার সকাল থেকে বন্ধ রয়েছে।

বন্ধ ইউনিটগুলো হলো ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ১নং ইউনিট, প্রতিটি ১৫০ মেগাওয়াট মতা সম্পন্ন ৪নং ও ৫নং ইউনিট, ৫৬ মেগাওয়াট মতা সম্পন্ন জিটিÑ২ ইউনিট ও ৩৪ মেগাওয়াট মতা সম্পন্ন এস টি ইউনিট।

একসঙ্গে ৫টি ইউনিট বন্ধ থাকায় জাতীয় গ্রিডে ৪শ’ ৫৪ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

এতে করে ৭২৪ মেগাওয়াট মতা সম্পন্ন এ বিদ্যুৎ কেন্দ্র থেকে বর্তমানে মাত্র ২শ’ ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এর ফলে ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ অঞ্চলে লোডশেডিং চরম আকার ধারণ করেছে।

বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে বিদ্যুৎ কেন্দ্রের ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ১নং ইউনিট ও ৫৬ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জিটি-২ ইউনিটে হাই ভোল্টেজের কারণে উৎপাদন বন্ধ হয়ে যায়।

এর আগে গত ২০ নভেম্বর থেকে যান্ত্রিক ক্রটির কারণে ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৫ নং ইউনিট, ১২নভেম্বর থেকে ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ১নংইউনিট, ২মাস আগে ওভারহোলিং কাজের জন্য ১৫০ মেগাওয়াট ক্ষমতা ৪নং ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে। ফলে মঙ্গলবার সকাল থেকে এ বিদ্যুৎ কেন্দ্রের মোট ৮টির মধ্যে ৫  ইউনিটে উৎপাদন বন্ধ রয়েছে।

অপরদিকে বর্তমানে চালু ইউনিটগুলো হচ্ছে ৬৪ মেগাওয়াট মতার ২নং, ১৫০ মেগাওয়াটের ৩নং ও  ৫৬ মেগাওয়াটের জি টিÑ১ ইউনিট।

বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আব্দুল খালেক বাংলানিউজকে বলেন, ‘ইউনিটগুলো বন্ধের পর থেকে স্থানীয় প্রকৌশলীনা মেরামত কাজ চালিয়ে যাচ্ছে। তবে ৬৪ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ১নং ইউনিট ও ৫৬ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন জিটি-২ ইউনিট দু’টি আজকের মধ্যেই চালুর চেষ্টা চলছে। ’


বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০                    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।