ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মজুরি বাড়ানোর দাবিতে ফের উত্তপ্ত আশুলিয়া, ছুটি ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, জুলাই ৪, ২০১০

সাভার: মজুরি বাড়ানোর দাবিতে ফেরত উত্তপ্ত হয়ে উঠেছে আশুলিয়ার গার্মেন্টস শিল্পাঞ্চল।

সোমবার সকালে কাজে যোগ দিতে গিয়ে কারখানা বন্ধের নোটিশ দেখে ক্ষোভে ফেটে পড়েন ম্যাগপাই নীটওয়্যার লিমিটেডর প্রায় ১ হাজার ৭’শ শ্রমিক।

উত্তেজিত শ্রমিকরা এ সময় পাশ্ববর্তী আইরিশ ফ্যাশনে হামলা চালালে ওই প্রতিষ্ঠানের শ্রমিকরা পাল্টা হামলা চালায় ম্যাগপাই সোয়েটারে।

এ সময় দুটি প্রতিষ্ঠানের শ্রমিকদের মাঝে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়া হয়।

ভাঙচুরের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়লে ছুটি ঘোষণা করা হয় জিরাবো-বিশমাইল সড়কের জিরাবো থেকে কাঠগড়া পর্যন্ত সকল তৈরি পোশাক কারখানায়।

পরিস্থিতি সামাল দিতে জলকামান নিয়ে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরাও এলাকায় টহল দিচ্ছেন।

পিছ প্রতি মজুরি বাড়ানোর দাবিতে কয়েকদিন ধরে কর্মবিরতিসহ আন্দোলন চালিয়ে আসছিল ম্যাগপাইয়ের শ্রমিকরা। এখনকার বাজারদর অনুযায়ী সর্বোচ্চ মজুরি দেয়া হয় উল্লেখ করে মালিকপক্ষ মজুরি বাড়ানোর আন্দোলনের মুখে কারখানাটি বন্ধ ঘোষণা করে।

এ পরিস্থিতিতে জিরাবোর মিলেনিয়াম টেক্সটাইল, সাউদার্ন গার্মেন্টস, ফ্যাশন হাউজ, অরুনিমা স্পোর্টসওয়্যার, হ্যাচং কোরিয়া, কন্টিনেন্টাল, টেক্সটাউন, রাইজিং গ্র“প, মাসকট গার্মেন্টস, আইরিশ ফ্যাশনসহ সবকটি কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

সাউদার্ন গ্রুপের মহাব্যবস্থাপক শহিদুল ইসলাম মোল্লা তাদের গ্রুপের তিনটি কারখানায় ছুটি ঘোষণার বিষয়টি নিশ্চিত করেরেছন।

তিনি বাংলানিউজটোয়েন্টিফর.কম.বিডিকে জানান, কয়েক হাজার শ্রমিকের বিক্ষোভ আতঙ্কে কারখানায় ছুটি ঘোষণা করেছি। তিনি বলেন, ওই অঞ্চলে তৈরি পোশাক কারখানার সংখ্যা অর্ধশতাধিক।

সাভার সার্কেলের সহকারী পুলিশ সুপার মনোয়ার হোসেন বাংলানিউজটোয়েন্টিফর.কম.বিডিকে জানান, সমস্যার সৃষ্টি হয়েছে ম্যাগপাই সোয়েটার থেকেই। এ সমস্যার জের ধরে আইরিশ ফ্যাশনে ছুটি ঘোষণা করায় শ্রমিকরা পার্শ্ববর্তী গার্মেন্টসে পাল্টা হামলা চালালে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে, কারখানায় ছুটি ঘোষণার পর কয়েক হাজার শ্রমিক একযোগে রাস্তায় নামায় ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়, তবে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ম্যাগপাই নীটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, শ্রমিকরা অযৌক্তিকভাবে কাজ বন্ধ রেখে কয়েকদিন ধরে আন্দোলন করছে। এখন যে মজুরি দেওয়া হয় তা বাজার অনুযায়ী সর্বোচ্চ। আমরা সাফ বলে দিয়েছি, মজুরি বাড়ানোর কোনো সুযোগ নেই। কিন্তু শ্রমিকরা কারখানায় গিয়ে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করায় তিনি কারখানা বন্ধ ঘোষণা করেছেন বলে জানান।

ম্যাগপাই সোয়েটারের শ্রমিক রফিক, মোসলেম, আকলিমা ও শহিদুল অভিযোগ করেন, মজুরি বাড়ানোর আন্দোলন শুরু করলে মালিক কারখানাটি বন্ধ ঘোষণা করে। এ ক্ষোভে উত্তেজিত শ্রমিকরা পাশ্ববর্তী কয়েকটি কারখানায় ভাঙচুর চালান। তারা বলেন, এখন যে মজুরি দেওয়া হয় তা দিয়ে তাদের কোনোভাবেই দিন চলে না।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৩৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।