ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বর্জ্য অপসারণে প্রস্তুত ঢাকা সিটি কর্পোরেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০

ঢাকা: ঈদুল আজহা পরবর্তী বর্জ্য অপসারণে ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন ডিসিসি-র প্রধান বর্জ্য ব্যবস্থাপক বিপন কুমার সাহা।

এজন্য প্রস্তুত রাখা হয়েছে ডিসিসির ৭ হাজার ১শ পরিচ্ছন্নতাকর্মীকে।



বুধবার ঈদের দিন দুপুর থেকে এ কাজে অংশ নেবে ডিসিসির ২শ বর্জ্যবাহী গাড়ি। এ ছাড়া বাড়তি শতাধিক গাড়িও প্রস্তুত রাখা হয়েছে বলে জানান তিনি।

এর আগে সোমবার কোরবানি-পরবর্তী বর্জ্য অপসারণের জন্য ডিসিসিকে বিশেষ নির্দেশ দেয় স্থানীয় সরকার বিভাগ। এতে বর্জ্য অপসারণের জন্য বাড়তি জনবল নিয়োগ, বাড়তি যানবাহন ব্যবহার ও সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে সব বর্জ্য অপসারণের নির্দেশ দেওয়া হয়।

সোমবার দুপুরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকে অনুষ্ঠিত এক সভায় ডিসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের এ নির্দেশ দেওয়া হয়।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মো. শহীদ খান এ সভায় সভাপতিত্ব করেন। ডিসিসির ১০ অঞ্চলের মধ্যে ৮টির নির্বাহী কর্মকর্তারা এতে অংশ নেন। এছাড়া ডিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবও এসময় উপস্থিত ছিলেন।

ডিসিসি সূত্র জানায়, বর্জ্য অপসারণের জন্য ডিসিসিতে বর্তমানে ৭ হাজার ১শ জন পরিচ্ছন্নতাকর্মী আছেন। ঈদুল আজহা উপলে বাড়তি ৮শ জনকে অস্থায়ী ভিত্তিতে এ কাজে লাগানো হবে।

বর্জ্য অপসারণের জন্য ডিসিসির এখন ১শ ৮০টি ট্রাক রয়েছে। এগুলোর সঙ্গে যোগ হবে আরও ১শ ৩৭টি ট্রাক, ৪০টি কনটেইনার ক্যারিয়ার, ৪০টি কমপ্যাক্টর ও ৯টি আমরোলার।

স্থানীয়-সরকার সচিব ডিসিসি কর্মকর্তাদের বলেন, ‘আপনারা বর্জ্য অপসারণে সরেজমিন যাবেন। কেবল ওয়্যারলেসে নির্দেশ দিয়ে দায়িত্ব সারবেন না। এজন্য বাড়তি দেড়শ’টি গাড়ি দেওয়া হবে। ঈদের বন্ধে রাজধানীর কোন কোন সড়কে রাতে বাতি জ্বলে না তা দেখে ত্বরিত ব্যবস্থা নেবেন। ’

তিনি সাংবাদিকদের জানান, ‘নগরীর বর্জ্য অপসারণের জন্য জাপান সরকার ডিসিসিকে ১শটি ট্রাক দেবে। এর মধ্যে ৩৭টির চাবি রোববার রাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। ঈদে এগুলো কাজে লাগানো হবে। ’

তিনি বলেন, ‘রাজধানীর বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা বহুদিন ধরেই ভাবা হচ্ছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। তাই, এবার উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি মাসের মধ্যেই এ ব্যাপারে দরপত্র আহ্বান করা হবে। ’

বাংলাদেশ সময় ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।