ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকায় গরুর চামড়া প্রতি বর্গফুট ৫৫ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০
ঢাকায় গরুর চামড়া প্রতি বর্গফুট ৫৫ টাকা

ঢাকা: এবছর ঢাকায় গরুর চামড়ার প্রতি বর্গফুট ৫৫ টাকা থেকে ৬০ টাকা এবং ঢাকার বাইরে ৪৫ টাকা থেকে ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া খাসির চামড়া চামড়া প্রতি বর্গফুট ২৫ থেকে ৩০ টাকা এবং বকরির চামড়া ২০ টাকা থেকে ২২ টাকা রাখা হয়েছে।

 

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে এতিম, গরিব এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের কথা বিবেচনা করে এবছর দাম নির্ধারণ করা হয়।

দেশে প্রতিবছর চামড়ার চাহিদা প্রায় ২২ কোটি বর্গফুট। এর প্রায় ৫০ শতাংশ সংগ্রহ হয়ে থাকে কোরবানীর ঈদের সময়। আর রোজার ঈদে ২০ শতাংশ।

বাংলাদেশ প্রস্তুত চামড়া, চামড়াপণ্য এবং রপ্তানীকারক সমিতি (বিএফএলএলএফই), বাংলাদেশ ট্যানার্স সংগঠন (বিটিএ) এবং বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস যৌথ ভাবে এ দাম নির্ধাণ করেছে।

গত বছর ঢাকায় গরুর চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ৩০ টাকা, খাসির চামড়া ২৫ টাকা থেকে ৩০ টাকা এবং বকরির দাম ছিল ২০ টাকা। আর ঢাকার বাইরে গরুর চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ২০ টাকা থেকে ২৫ টাকা। আর খাসির চামড়া ছিল প্রতি বর্গফুট ২০ টাকা।  

বিএফএলএলএফই-এর উপদেষ্টা রেজাউল করিম আনসারি জানান, গত ঈদে দেশে ৪৫ লাখ গরু, এক কোটি ছাগল, ৮২ হাজার মহিষ এবং তিন লাখ ভেড়া জবাই হয়েছিল। ’

তবে এবার অ্যানথ্র্যাক্স আতঙ্কে কোরবানীর পশুর সংখ্যা কমে যেতে পারে আশঙ্কা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।