ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে পশুর বর্জ্য অপসারণ তদারক করবেন মেয়র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০

চট্টগ্রাম: ঈদুল আজহার দিন চট্টগ্রাম নগরীতে জবাই করা পশুর বর্জ্য অপসারণে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে সিটি কর্পোরেশন। দিনব্যাপী এ কার্যক্রম সরাসরি তত্ত্বাবধান করবেন সিটি মেয়র এম মনজুর আলম।

 

মেয়র এম মনজুর আলম বাংলানিউজকে বলেন, ‘সকাল ১০টা থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কাজ শুরু হবে। একটানা কাজ চালিয়ে সন্ধ্যা ৬টার মধ্যে নগরীর সব বর্জ্য অপসারণ করা হবে। ’

কর্পোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, বর্জ্য অপসারণের জন্য নগরীর ৪১টি ওয়ার্ডকে উত্তর ও দক্ষিণ দুটি জোনে ভাগ করা হয়েছে। এর মধ্যে কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মনজুকে উত্তর জোন এবং কাউন্সিলর এ কে এম জাফরুল ইসলামকে দক্ষিণ জোনের দায়িত্ব দেওয়া হয়েছে। আবার প্রতি তিনটি ওয়ার্ডকে একেকটি জোনে ভাগ করে আলাদা করে একেকজন সুপারভাইজারকে বর্জ অপসারণের দায়িত্ব দেওয়া হয়েছে।

কর্মকর্তারা জানান, বর্জ্য অপসারণ কাজের সার্বণিক তদারকির জন্য গঠন করা হয়েছে ২০টি স্ট্যান্ডিং কমিটি। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যাবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও কাউন্সিলর এম এ মালেককে পুরো কার্যক্রমের সমন্বয়ক করা হয়েছে।  

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো.সাইফুদ্দিন বাংলানিউজকে জানান, বর্জ্য অপসারণের জন্য কর্পোরেশনের নিজস্ব একশ’ ট্রাক ও পে-লোডার ছাড়াও অতিরিক্ত ৫০ টি ট্রাক ভাড়া করা হয়েছে। এছাড়া পর্যাপ্ত লোকবল, পানি এবং ব্লিচিং পাউডারেরও ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।