ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

আদালত অবমাননার অভিযোগ: সুরঞ্জিতের লিখিত জবাব ট্রাইব্যুনালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
আদালত অবমাননার অভিযোগ: সুরঞ্জিতের লিখিত জবাব ট্রাইব্যুনালে

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে মন্তব্য করায় আদালত অবমাননার অভিযোগে দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এমপির বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশের লিখিত জবাব ট্রাইব্যুনালে পৌঁছেছে।  

সোমবার ট্রাইব্যুনাল-২ এ সুরঞ্জিত সেনগুপ্তের আইনজীবী আব্দুল বাসেত মজুমদার লিখিত জবাব দিয়ে আবেদনের শুনানরি জন্য সময়ের আবেদন করেন।



এ বিষয়ে শুনানির জন্য ২২ জানুয়ারি দিন ধার্য করেছেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

গত বছরের ২৪ ডিসেম্বর সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধে স্বত:প্রণোদিত হয়ে শো’কজ (কারণ দর্শাও নোটিশ) জারি করে ২ জানুয়ারির মধ্যে তার ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেন ট্রাইব্যুনাল। এরপর গত ২ জানুয়ারি সুরঞ্জিতের আইনজীবী বাসেত মজুমদার সময়ের আবেদন জানালে ট্রাইব্যুনাল ১৪ জানুয়ারি পর্যন্ত সময় দেন।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর রাজধানীতে ১৪ দলের উদ্যোগে গণমিছিল অনুষ্ঠিত হয়। ওই গণমিছিল পূর্ব সমাবেশে সুরঞ্জিত সেনগুপ্ত ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে মন্তব্য করেন।

সুরঞ্জিত তার বক্তৃতায় বলেন, “এখন ২০১২ সাল। আগামী বছর ২০১৩ সাল। ১৪ জন চিহ্নিত যুদ্ধাপরাধীর রায় চূড়ান্ত হয়ে গেছে। ২০১৩ সালের যে কোনো সময়ে ওই চিহ্নিত ১৪ যুদ্ধাপরাধীর বিচার শেষ হবে। তাদের ফাঁসির রায়ও কার্যকর করা হবে। কেউ ঠেকাতে পারবে না। ”

সুরঞ্জিত সেনগুপ্ত তার বক্তব্যে আরো বলেন, “ষড়যন্ত্র, চক্রান্ত করে কেউ কোনোদিন সফল হয়নি, এবারও সফল হবে না। চক্রান্তকারীরা পরাজিত হবে, মুক্তিযোদ্ধারা জয়ী হবেন। ”

ট্রাইব্যুনাল তার আদেশে বলেন, “সুরঞ্জিত সেনগুপ্তের বক্তব্য স্বাধীন ট্রাইব্যুনালের জন্য অমর্যাদাকর। তিনি কিভাবে কিসের ওপর ভিত্তি করে এ মন্তব্য করেছেন, সে বিষয়ে ব্যাখ্যা প্রদান করতে হবে। ”

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
জেপি/ সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর[email protected]; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।