ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জামালগঞ্জ কয়লাখনিতে কাজ করতে আগ্রহী এশিয়া এনার্জিসহ ৮ কোম্পানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
জামালগঞ্জ কয়লাখনিতে কাজ করতে আগ্রহী এশিয়া এনার্জিসহ ৮ কোম্পানি

ঢাকা: জয়পুরহাটের জামালগঞ্জ কয়লাখনিতে আন্ডারগ্রাউন্ড কোল গ্যাসিফিকেশন (ইউসিজি) ও কোল বেড মিথেন (সিবিএম) পদ্ধতিতে অনুসন্ধান চালাতে দেশি-বিদেশি ৮টি প্রতিষ্ঠান সরকারের কাছে আবেদন করেছে। এদের মধ্যে বির্তকিত বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জিও রয়েছে।



অন্য কোম্পানিগুলো হচ্ছে, ক্যামব্রিজ এনার্জি রিসোর্সেস, ডেলটা প্যাসিফিক পিএলসি, বাংলা কোল অ্যান্ড এনার্জি লিমিটেড, গ্রিন পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড, কিন কোল লিমিটেড, ইউএসএ ও অস্ট্রেলিয়া ভিত্তিক দু’টি কোম্পানি।

পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর বাংলানিউজকে এই বিষয়ে জানান, জামালগঞ্জ কয়লাখনি নিয়ে কাজ করতে আগ্রহী কোম্পানিগুলোর প্রস্তাব যাচাই ও পরীক্ষা নিরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

জ্বালানি বিভাগের শীর্ষ এক কর্মকর্তা জানান, দিনাজপুরের ফুলবাড়িতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনে ব্যর্থ হয়ে এশিয়া এনার্জি জ্বালানি মন্ত্রণালয়কে নতুন প্রস্তাব দেয়। প্রস্তাবে এশিয়া এনার্জি  উন্মুক্ত বা সিবিএম অথবা ইউজিসি পদ্ধতিতে নওগাঁর বাদলগাছি,জয়পুরহাটের সদর এবং আক্কেলপুর উপজেলায় চার হাজার হেক্টর জমিতে অনুসন্ধান চালাতে আগ্রহ প্রকাশ করেছে। একই সঙ্গে এই পরিমাণ জমি   লিজের জন্যও আবেদন করে তারা।

এশিয়া এনার্জির প্রস্তাবটি জ্বালানি বিভাগ থেকে এরই মধ্যে ব্যুরো অফ মাইনিং ডিপার্টমেন্টে (বিএমডি) পাঠানো হয়েছে। পাশাপাশি দেশের প্রচলিত আইনের আলোকে ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০০৫ সালে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ফুলবাড়ীতে একাধিক ব্যক্তি প্রাণ হারিয়েছিলেন এবং অনেক আহত হন।

অন্যদিকে, ক্যামব্রিজ এনার্জি রিসোর্সেস এবং ডেলটা প্যাসিফিক পিএলসি নামে দুটি দেশীয় কোম্পানি চার হাজার হেক্টর করে মোট আট হাজার হেক্টর জমিতে ইউজিসি পদ্ধতিতে কয়লা আহরণের জন্য জয়পুরহাট সদরে কাজ করার জন্য লিজ লাইসেন্স চেয়েছে।

অন্যদিকে, বাংলা কোল নামক আরও একটি দেশীয় কোম্পানি বাদলগাছী, জয়পুরহাট সদর, ক্ষেতলাল, আক্কেলপুর, পতœীতলা, ধামুরহাট এলাকায় ১২ হাজার হেক্টর জমিতে কয়লা অনুসন্ধানের জন্য লাইসেন্স চেয়েছে।

গ্রিন পাওয়ার জেনারেশন নওগাঁ ও জয়পুরহাট জেলার বাদলগাছী, জয়পুরহাটসদর, ক্ষেতলাল, আক্কেলপুর, কালাইয়ে চার হাজার হেক্টর জমিতে কয়লা অনুসন্ধানের লাইসেন্স চেয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রীর দফতর থেকে এই কোম্পানির বিষয়ে সকল ধরনের উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এছাড়া অস্ট্রেলিয়াভিত্তিক আরও দু’টি কোম্পানি জামালগঞ্জ কয়লাখনিতে অনুসন্ধান কাজ করতে চেয়ে আবেদন করেছে বলে মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান।

তিনি বলেন, মন্ত্রণালয় থেকে এরই মধ্যে এই আটটি কোম্পানির প্রস্তাব যাচাই করে দেখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩২, ১১ নভেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।