ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পোশাক শ্রমিকদের বোনাস: মন্ত্রীর বক্তব্য ছিল আবেগতাড়িত!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

ঢাকা: নতুন বেতন কাঠামো অনুযায়ী পোশাক শ্রমিকদের ঈদ বোনাস দিতে হবে বলে শ্রমমন্ত্রী যে বক্তব্য দিয়েছিলেন, তা আবেগতাড়িত ছিল বলে মন্তব্য করেছেন একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার বিজিএমইএ কার্যালয়ে সরকার, মালিক ও শ্রমিকদের ত্রি-পক্ষীয় বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।



মুন্নুজান বলেন, ‘পোশাক শ্রমিকদের ঈদ বোনাস পুরাতন বেতন কাঠামোয় হচ্ছে। ঘোষিত নতুন বেতন কাঠামো যেহেতু ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে এবং ওই বেতন ডিসেম্বরে পাওয়া যাবে, তাই প্রচলিত নিয়ম অনুযায়ী ঈদ বোনাস তারা পুরাতন কাঠামোতেই পাবে। ’

এ ব্যাপারে শ্রমমন্ত্রীর আগের বক্তব্য আবেগতাড়িত ছিল জানিয়ে তিনি বলেন, ‘ত্রি-পক্ষীয় বৈঠকে মন্ত্রীর এ বক্তব্য বিষয়ক সমস্যার সমাধান করা হয়েছে। ’

তিনি বলেন, ‘বেতন যেহেতু সাপ্তাহিক নয়, মাসিক ভিত্তিতে হয় এবং ঈদ এ মাসেই, তাই প্রচলিত নিয়ম অনুযায়ী শ্রমিকরা ঈদ বোনাস আগের বেতন কাঠামোয় পাবে। ’

তবে শ্রমিকরা আসছে ঈদে যাতে বেতন ও বোনাস নিয়ে হাসি মুখে বাড়ি যেতে পারেন সে ব্যাপারে মালিকদের সতর্ক করেন তিনি।

উল্লেখ্য, গত ৩১ অক্টোবর শ্রম ও কর্মসংস্থান এবং প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামোয় ঈদ বোনাস দেওয়ার জন্য মালিকদের নির্দেশ দিয়েছিলেন।

বৈঠকে পোশাক শিল্প কারখানায় অপ্রীতিকর ঘটনা এড়াতে ত্রি-পক্ষীয় কমিটি গঠন করা হয়েছে। কমিটির কাজ মূল্যায়ন ও ভবিষ্যতে এর কার্যক্রম গতিশীল রাখতে তাগিদ দেওয়া হয়।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. ইসরাফিল আলম সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, বিজিএমইএ পরিচালক ও ৩৯ টি শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।