ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশকে উদ্যোগ নিতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

ঢাকা: জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশকে উদ্যোগ নিতে হবে বলে পরামর্শ দিয়েছেন পানি ও জলবায়ু বিশেষজ্ঞ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আইনুন নিশাত।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে জার্নালিজম ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনিশিয়েটিভ (যাত্রী)’র সম্মেলন কে ‘রোল অব মিডিয়া ইন কাইমেট চেঞ্জ নেগোসিয়েশন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ পরামর্শ দেন।



চলতি মাসের ২৯ তারিখে মেক্সিকোর কানকুনে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কনফারেন্স অব দ্য পার্টিস (সিওপি-১৬) শুরু হবে। এ সম্মেলনকে সামনে রেখে বাংলাদেশের পরিবেশ বিষয়ে কর্মরত সাংবাদিকদের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করে যাত্রী।

আইনুন নিশাত বলেন, ‘জলবায়ু ঝুঁকি মোকাবেলায় অতি দ্রুত অভিযোজন প্রক্রিয়ার ওপর জোর দিতে হবে। সেইসঙ্গে গণমাধ্যমে জলবায়ু পরিবর্তন ও এর ক্ষতির বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করতে হবে। পাশাপাশি জাতীয় ও আন্তর্জান্তিক ফোরামে বাংলাদেশের ঝুঁকিগুলো তুলে ধরতে হবে। ’

এক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা কীভাবে কোপনেহাগেন সম্মেলনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আসন্ন কানকুন সম্মেলনের সময় কিভাবে প্রতিবেদন তৈরি করাসহ যথাযথ ভ’মিকা রাখবেন সে ব্যাপারে আলোচনা করেন আইনুন নিশাত।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সম্মেলনে বিভিন্ন দেশের আলোচক, ফোরাম ও গ্র“প সম্পর্কে পরিচ্ছন্ন ধারণা না থাকলে যথাযথ প্রতিবেদন তৈরি সহজ হবে না। ’

জলবায়ু পরিবর্তনের এ সঙ্কটময় পরিস্থিতিতে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা পরিস্থিতি ও পৃথিবীর জীববৈচিত্র্য চরম হুমকির মধ্যে রয়েছে বলেও অভিমত প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ পরিবেশ সাংবাদিক সমিতির সভাপতি কামরুল ইসলাম চৌধুরী বলেন, ‘বাংলাদেশে অনেক বিষয়ে দীর্ঘমেয়াদি গবেষণা হলেও জলবায়ুর ওপর গুরুত্বপূর্ণ গবেষণা হয়নি। ’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যাত্রীপ্রধান জামিল আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।