ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পবিপ্রবির নতুন ভিসি ড. মো. শামসুদ্দীন

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
পবিপ্রবির নতুন ভিসি ড. মো. শামসুদ্দীন

পটুয়াখালী: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মো. শামসুদ্দীনকে নিয়োগ দেওয়া হয়েছে।

মহামান্য রাষ্ট্রপতি ও আচার্যের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ মাঈন উদ্দিন চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বুধবার এ নিয়োগ দেওয়া হয়।



বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ পরিচালক মো. মাহফুজুর রহমান বৃহস্পতিবার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, নিয়োগের পর অধ্যাপক ড. মো. শামসুদ্দীন বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে যোগ দিয়েছেন। আগামী রোববার পবিপ্রবিতে যোগদান করবেন বলে আশা করা হচ্ছে বলে তিনি জানান।

মাহফুজুর রহমান আরও জানান, প্রফেসর ড. মো. শামসুদ্দীন ১৯৭২ সালে বাকৃবি থেকে কৃষি প্রকৌশলে (মেজর ইন ফুড টেকনোলজি) স্নাতক এবং ১৯৭৫ সালে ভারতের মহীশুর বিশ্ববিদ্যালয় থেকে ফুড টেকনোলজি বিষয়ে এমএসসি ডিগ্রি লাভ করেন।

তিনি ১৯৮৫ সালে অষ্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপ্লাইড ফুড টেকনোলজিতে এমএস এবং ১৯৯০ সালে একই বিশ্ববিদ্যালয থেকে পিএইচডি (ডক্টরেট) ডিগ্রি লাভ করেন।

তিনি ১৯৯৬ সালে জার্মানির হেনোভার বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ফুড টেকনোলজি বিষয়ের একজন বিশেষজ্ঞ এবং একনিষ্ঠ বিজ্ঞানী।

তিনি খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ের ওপর ৩টি বই লিখেছেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার ৭০টিরও অধিক প্রকাশনা রয়েছে বলে জানা গেছে।

তিনি ১৯৯৯ সাল থেকে ‘বাংলাদেশ জার্নাল অব এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং’-এর সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

তার তত্ত্বাবধানে একজন পিএইচডি এবং ৭৫ জন ছাত্র-ছাত্রী এমএস ডিগ্রি অর্জন করেছেন।

এছাড়া তিনি ২০১০ সালের জুন মাস থেকে পবিপ্রবির রিজেন্ট বোর্ডের সদস্যসহ বাকৃবির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন।

প্রসঙ্গত, প্রফেসর ড. মো. শামসুদ্দীন সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার সেনগাঁতী গয়হাট্টা গ্রামে ১৯৪৮ সালের ২৭ নভেম্বর জম্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মো. জয়নাল আবেদীন এবং মা মরহুমা মোছাম্মৎ শরীফুন্নেছা।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
বাংলাদেশ সময়: শামীম হোসেন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad