ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীতে তামাক চাষ নিয়ন্ত্রণ দাবিতে অবস্থান কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০

ঢাকা: দেশের কৃষি জমি ও বনভূমি রক্ষা, পরিবেশ বিপর্যয় রোধ ও খাদ্য সঙ্কট মোকাবেলায় তামাক চাষ নিয়ন্ত্রণের দাবি জানিয়েছে বাংলাদেশ তামাক বিরোধী জোট।

এ দাবিতে মঙ্গলবার সকালে রাজধানীর প্রেসকাব চত্বরে অবস্থান কর্মসূচি পালন করেছে সংগঠনটি।



অবস্থান কর্মসূিচ থেকে তারা সরকারের কাছে ৬ দফা দাবি জানায়। দাবিগুলো হচ্ছে- খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি জমিতে তামাক চাষ বন্ধ করা, পার্বত্য এলাকায় তামাক চাষ অবিলম্বে সম্পূর্ণ নিষিদ্ধ করা, বনায়নের নামে তামাক কোম্পানির বিদেশি গাছ লাগানো নিষিদ্ধ করা, তামাক চাষে সকল ধরনের ঋণ ও অন্যান্য সুবিধা নিষিদ্ধ করা, তামাক ও তামাকজাত দ্রব্যের ওপর উচ্চ কর আরোপ করা এবং খাদ্য-শস্য উৎপাদনে কৃষকদের সহযোগিতা করা।

অবস্থান কর্মসূচিতে যে সব সংগঠন অংশ নেয়, তাদের মধ্যে রয়েছে প্রত্যাশা, ডব্লিউবিবি ট্রাস্ট, দিগন্ত, শার্প, ইয়েস, ডিডিপি, পিএসএস, মানবিক ইত্যাদি।

অবস্থান কর্মসূচি পালন প্রসঙ্গে বাংলাদেশ তামাক বিরোধী জোটের দপ্তর সম্পাদক সৈয়দ মাহবুবুল আলম বলেন, ‘তামাক চাষ দেশের জন্য হুমকি স্বরূপ। সরকারের কাছে তামাক চাষ রোধের জন্য ৬ দফা দাবি পেশ করেছি। প্রতিদিনই আমরা জনগণকে সচেতন করতে নানা কর্মসূচি পালন করছি। আমাদের এ কর্মসূিচ অব্যাহত থাকবে। ’

    
বাংলাদেশ সময়: ১২৩০, নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad