ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বলিপাড়া ব্যাটালিয়নের ৩৫ জওয়ানের সাজা ঘোষণা

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
বলিপাড়া ব্যাটালিয়নের ৩৫ জওয়ানের সাজা ঘোষণা

বান্দরবান: বান্দরবান পার্বত্য জেলার থানচি উপজেলার দুর্গম বলিপাড়া ১০ রাইফেলস ব্যাটালিয়নের অভিযুক্ত ৩৫ বিডিআর জওয়ানের বিরুদ্ধে দায়ের করা মামলার রায় ঘোষণা করা হয়েছে। রায়ে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে অভিযুক্ত সবাইকে।



মঙ্গলবার বেলা ১১টা ৫০ মিনিটে মামলার রায় ঘোষণা করেন বিশেষ আদালতের বিচারক প্যানেলের সভাপতি কর্নেল মোঃ বশিরুল ইসলাম পিএসসি।

এর আগে সকাল ১০টায় শুরু হয় বান্দরবানের পার্শ্ববর্তী চট্রগ্রামের সাতকানিয়া উপজেলার বাইতুল ইজ্জত বিডিআর ট্রেনিং সেন্টারে বিডিআর বিদ্রোহের বিচারে স্থাপিত বিশেষ আদালত-১৬-এর কার্যক্রম।


বিডিআর সূত্র জানায়, রায়ে ১০ রাইফেলস ব্যাটালিয়নের অভিযুক্ত ৩৫ জওয়ানের চারজনকে ৭ বছর,  দুজনকে ৬ বছর, আটজনকে ৫ বছর, একজনকে ৪ বছর ৬ মাস, চারজনকে ৪ বছর, ছয়জনকে ৩ বছর, চারজনকে ২ বছর, একজনকে ১ বছর ও পাঁচজনকে ৬ মাস করে কারাদণ্ড দেওয়া। এছাড়া প্রত্যেক আসামিকে ১০০ টাকা করে জরিমানা করা হয়।


আদালত সভাপতির সহযোগী হিসেবে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল গৌতম কুমার রায় এবং সদস্য হিসেবে ছিলেন লে. কর্নেল মোঃ আব্দুর রউফ এবং মেজর এম এ রকিব।

আসামিদের ফ্রেন্ড অব দি অ্যাকিউজড হিসেবে উপস্থিত ছিলেন মেজর জুলফিকার আলী।

আদালতে প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন ১০ রাইফেল ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্নেল মোঃ রবিউল আলম এবং তাকে সহায়তা করেন আইনজীবী অ্যাডভোকেট মোঃ হাবিবুর রহমান এবং বিলায়েত হোসেন।

উল্লেখ্য, বান্দরবান পার্বত্য জেলার উক্ত ব্যাটালিয়নে গত বছরের ২৬ ফেব্র“য়ারি বিদ্রোহের ঘটনায় ৩৫ অভিযুক্তের বিরুদ্ধে ব্যাটালিয়নে অস্ত্র লুট, সিনিয়রদের কমাণ্ড না মেনে তাদের হত্যার চেষ্টা, হুমকি প্রদান, বান্দরবান-থানচি সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টিসহ বিভিন্ন অভিযোগ আনা হয়। এদের মধ্যে এ পর্যন্ত ১২ জন জওয়ান বিদ্রোহ ঘটনার সঙ্গে  জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে মা প্রার্থনার আবেদন জানান।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।