ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিডিআর বিদ্রোহ: লালমনিরহাটে বিশেষ আদালতে বিচার চলছে

মুনিম হোসেন প্রতীক, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০

লালমনিরহাট: মঙ্গলবার সকাল থেকে লালমনিরহাট ৩১ রাইফেল্স ব্যাটালিয়ন সদর দপ্তরে স্থাপিত বিশেষ আদালতে বিডিআর বিদ্রোহ মামলার বিচার কাজ শুরু হয়েছে। মঙ্গলবার তৃতীয় দিনের মত বসেছে এ আদালত।

এতে ওই ব্যাটালিয়নের বিদ্রোহী জওয়ানদের বিরুদ্ধে বিচার কার্যক্রম চলছে।

সকাল ৯টায় আদালতের কার্যক্রম শুরু হওয়ার আগে র‌্যাব, পুলিশ ও সাদা পোশাকধারী আইন-শৃঙ্খলা রাকারী বাহিনীর কড়া পাহারায় অভিযুক্ত ২৪ বিডিআর সদস্যকে আদালতে হাজির করা হয়।

এর মধ্যে অভিযুক্ত ২৪ বিডিআর জওয়ানের মধ্যে ১৬জন রোববার প্রথম দিনের আদালতে নিজেদের দোষ স্বীকার করেছেন। অপর ৮ জনের মধ্যে একজন গত সোমবার দ্বিতীয় দিনের আদালতে লিখিতভাবে নিজের দোষ স্বীকার করে নিয়েছেন। বাকি ৭ জন নিজেদেরকে নির্দোষ দাবি করেছেন। মূলত এই ৭ জনের বিষয়ে আজকে আদালতের কার্যক্রম পরিচালিত হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন সংশ্লিষ্ঠ কর্মকর্তা।
 
৪ সদস্য বিশিষ্ট বিশেষ আদালত-১৩ তে সভাপতির দায়িত্ব পালন করছেন দিনাজপুর বিডিআর সেক্টর কমান্ডার কর্নেল সালেহ। আদালতের বাকি তিন সদস্য হচ্ছেন অ্যাটর্নি জেনারেল প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত রায় এবং বিডিআর কর্মকর্তা লে. কর্নেল মাজফুজ আলম পিএসসি ও মেজর দিদার আল-লতিফ ।

আদালতে প্রসিকিউটরের দায়িত্ব পালন করছেন লালমনিরহাট ৩১ রাইফেল্স ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আসলাম হোসেন। এছাড়া অ্যাড. রেজাউল করিম ও রফিকুল ইসলাম মিঠু পাবলিক প্রসিকিউটর হিসেবে উপস্থিত আছেন।
 
বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।