ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাত ভারতীয় নাগরিককে বিএসএফ’র কাছে হস্তান্তর

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৮ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

চাঁপাইনবাবগঞ্জ: অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান মামলায় গ্রেফতার সাত ভারতীয় নাগরিককে সাজাভোগ শেষে ভারত কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

আজ শনিবার দুপুর সাড়ে ১২টায় তাদের চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষীবাহিনী বিএসএফ-এর হাতে তুলে দেওয়া হয়।



ভারতীয় নাগরিকরা হলেন মুর্শিদাবাদ জেলার রানীনগর থানার মোহনগঞ্জ গ্রামের পবিত্র মণ্ডলের ছেলে গোবিন্দ মণ্ডল (২২) ও কুবর মণ্ডলের ছেলে কল্পনা মণ্ডল (৪০), একই জেলার জলঙ্গীর টিকটিকিপাড়ার চমৎকারের ছেলে শহিদুল (২১) ও মোহাম্মদ খাজিমের ছেলে মোহাম্মদ জসিম (২২), চরমাঝাড়দিয়া গ্রামের সেফাতুল্লাহ মণ্ডলের ছেলে খলিলুর রহমান (৪৭) ও ভোলানাথ মণ্ডলের ছেলে সুধীর মণ্ডল (৩৭) এবং বুধুরপাড়া গ্রামের আবুল কালামের ছেলে আব্দুস সালাম বাবু (৩৬)।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারের ভারপ্রাপ্ত জেলার দিদারুল আলম জানান, রাজশাহী জেলার বিভিন্ন সীমান্ত পথে মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে গ্রেফতার গোবিন্দ মণ্ডল, কল্পনা মণ্ডল ও সুধীর মণ্ডলকে ২০০৭ সালের ৪ ফেব্রুয়ারি ২ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। একই মামলায় গ্রেফতার শহিদুল ও জসিম ২০০৭ সালের ৫ সেপ্টেম্বর আদালতে নির্দোষ প্রমাণিত হলেও আইনি জটিলতার কারণে তাদের ফেরত পাঠানো যায়নি।

আদালত ২০০৫ সালের ৯ অক্টোবর মাদক চোরাচালান মামলায় গ্রেফতার আব্দুস সালামকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন। অপর দিকে, অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার খলিলুর রহমানকে ২০০৮ সালে ৬ মে আদালত এক মাসের সশ্রম কারাণ্ডাদেশ দেন।

ভারপ্রাপ্ত জেলার জানান, সাজাভোগের মেয়াদ শেষ হলেও সাত ভারতীয়কে ফেরত পাঠানোর জন্য উভয় দেশের আইনি প্রক্রিয়া শেষ করতে দীর্ঘ সময় লেগে যায়। । ফলে নির্ধারিত সময় সাজাভোগের পরও রাজশাহী কারাগারে ২ থেকে ৬ বছর অতিরিক্ত বন্দি জীবন কাটাতে হয় তাদের।

আইনি প্রক্রিয়া শেষে গত ২০ মে তাদের চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারে পাঠানো হয়। ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে সেখান থেকে শনিবার সোনামসজিদ চেকপোস্টে সাত ভারতীয়কে বিএসএফ-এর কাছে হাতে তুলে দেয়া হয়।
     
এ সময় বাংলাদেশের পক্ষে জেলা কারাগারের ভারপ্রাপ্ত জেলার  দিদারুল আলমসহ বিডিআর, পুলিশ ও ইমিগ্রেশনে কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ভারতের পক্ষে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ ও মালদা জেলার পুলিশ, ইমিগ্রেশ ও বিএসএফ কর্মকর্তারা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ