ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে গ্রিলবিহীন সিএনজিবিরোধী অভিযান ১১ জুলাই থেকে

হাজেরা শিউলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

চট্টগ্রাম: চট্টগ্রামে সিএনজি অটোরিকশায় গ্রিল লাগানো বাধ্যতামূলক করা হলেও অনেকেই তা মানছে না। চট্টগ্রাম মহানগর আঞ্চলিক যানবাহন কমিটি (আরটিসি)’র বেঁধে দেওয়া সময়সীমা শেষ হওয়ার পর থেকেই এসব গ্রিলবিহীন সিএনজি অটোরিক্সার বিরুদ্ধে অভিযান শুরু করা হবে।



আরটিসির সময়সীমা ১০ জুলাই শেষ হয়ে হচ্ছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’র ট্রাফিক বিভাগের কর্মকর্তারা জানান, এরপর যেসব সিএনজির গ্রিল থাকবে না সেগুলোর বিরুদ্ধে মামলা করা হবে। কারণ গ্রিল থাকাটা ফিটনেসের অংশ গণ্য করা হচ্ছে।

মূলত সিএনজি অটোরিক্সার মাধ্যমে ছিনতাই ও সিএনজি অটোরিক্সা চুরি বন্ধে গ্রিল লাগানো বাধ্যতামূলক করা হয়।

চুরি, ডাকাতি, ছিনতাইসহ নগরীতে সংগঠিত অধিকাংশ অপরাধের সঙ্গে সিএনজির অটোরিক্সার যোগ থাকায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান সিএমপি’র কর্মকর্তারা।

সিএমপি’র ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার ফারুক আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘সিএনজিতে গ্রিল লাগানো হলে চালককে মারধোর করে  দুবৃর্ত্তরা আর সিএনজি চুরি করতে পারবে না। কমে যাবে ছিনতাইও। ’

তিনি জানান, চট্টগ্রামে ১৩ হাজার সিএনজি অটোরিক্সার মধ্যে এখন পর্যন্ত মাত্র ৩০ শতাংশ সিএনজি অটোরিক্সায় গ্রিল লাগানো হয়েছে।
 
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপ (বিআরটিএ)’র সহকারী পরিচালক মাসুদ আলম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘চালক ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থে মালিকপকে সিএনজিতে গ্রিল লাগাতে বলা হয়েছে। বিআরটিসি’র বৈঠকে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের এ সিদ্ধান্ত জানানো হয়েছে। বর্ধিত সময়ের পর এ নীতিমালা বাস্তবায়নে আমরা ব্যবস্থা নেব। ’

চট্টগ্রাম ট্রাফিক পুলিশ জানায়, এর আগেও অটোরিক্সা চালক ও মালিকদের গ্রিল লাগানোর জন্য সময় দেওয়া হয়েছিল। তাদের অনুরোধেই ১০ জুলাই পর্যন্ত পুনরায় সময় বাড়ানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।