ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এডিপি বাস্তবায়ন নিয়ে পরিকল্পনামন্ত্রীর অসন্তোষ প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১০
এডিপি বাস্তবায়ন নিয়ে পরিকল্পনামন্ত্রীর অসন্তোষ প্রকাশ

ঢাকা: বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি) বাস্তবায়নে অগ্রগতির হার কম হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর কর্মকর্তাদের সমালোচনাও করেন তিনি।



বৃহস্পতিবার পরিকল্পনা কমিশনে এডিপি বাস্তবায়ন সংক্রান্ত এক সভায় তিনি জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন।

এ সময় মন্ত্রী বলেন, ‘গত বছর এডিপির বাজেট ছিল ২৮ হাজার কোটি টাকা। এবার তা ৩৮ হাজার কোটি টাকা করা হয়েছে। অথচ আপনাদের কাজের গতি খুবই কম। ’

তিনি বলেন, ‘গতবারের চেয়ে ১০ হাজার কোটি টাকা বেশি হওয়ায় আপনাদের আরও অধিক শ্রম ও মেধা দিয়ে কাজ করা উচিত। আপনারা তা করছেন না। ’

বর্তমান সরকার আগামী তিন বছরে কী কী কাজ করবে তার পরিকল্পনা প্রস্তুত করা হচ্ছে জানিয়ে বলেন, ‘এজন্য কোত্থেকে রিসোর্স আনা যায় সে বিষয়ে চিন্তাভাবনাও করছে সরকার। কারণ, আপনাদের কাজের যে অগ্রগতি তাতে আগামী তিন বছরের পরিকল্পনা বাস্তবায়ন করা যাবে কি-না সন্দেহ আছে। ’

চলমান প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরিদর্শনের প্রতি গুরুত্বারোপ করে বলেন, ‘বারবার পরিদর্শন করলে কাজের অগ্রগতি বোঝা যায়। এতে কাজও ত্বরান্বিত হয়।

তিনি বলেন, ‘প্রকল্প অনুমোদন করেই আপনারা চলে যাচ্ছেন। টাকা ছাড় করাতে আসছেন না। তাই বছর শেষে এগুলো অন্যখাতে চলে যায়। ’

মন্ত্রী জানান, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিনমাসে সেতু বিভাগ এক শতাংশ, শিক্ষা মন্ত্রণালয় ১৬ শতাংশ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১৭ শতাংশ, সড়ক ও রেল বিভাগ সাত শতাংশ, স্থানীয় সরকার বিভাগ সাত শতাংশ, কৃষি ১৫ শতাংশ, জ্বালানি বিভাগ ছয় দশমিক তিন শতাংশ ও বিদ্যুৎ বিভাগ ছয় শতাংশ কাজ সম্পন্ন করেছে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।