ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিএনজি অটোরিকশার ভাড়া আরেক দফা বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১০
সিএনজি অটোরিকশার ভাড়া আরেক দফা বাড়লো

ঢাকা: আবারও বাড়ানো হয়েছে সিএনজিচালিত অটোরিকশার ভাড়া। বৃহস্পতিবার যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর সিএনজি অটোরিক্সার দৈনিক জমা ও ভাড়া পুন:নির্ধারণ সংক্রান্ত এক সভা’য় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

সভাশেষে সড়ক ও রেলপথ বিভাগের সচিব মোজাম্মেল হক খান সাংবাদিকদের জানান, প্রথম দুই কিলোমিটারের ভাড়া ১৪ থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছে এবং পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ৬ থেকে ৭ টাকা করা হয়েছে। একইসঙ্গে বিরতিকালের জন্য প্রতি ১ টাকার পরিবর্তে ১ টাকা ২৫ পয়সা করা হয়েছে। মালিকের দৈনিক জমা সাড়ে ৪শ’ থেকে বাড়িয়ে ৬শ’ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। ২০১১-এর ১ জানুয়ারি থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে।

এরআগে সিএনজিচালিত অটোরিকশার ভাড়া সর্বশেষ পুনর্নির্ধারণ করা হয়েছিলো ২০০৮ সালের ২৭ এপ্রিল। সে সময় সর্বনিম্ন ভাড়া নির্ধারিত হয়েছিলো ১৮ টাকা।

সচিব জানান, নতুন ভাড়া কার্যকর হওয়ার পর চুক্তির শর্ত লংঘন করলে অথবা যাত্রী হয়রানি বা বেশি ভাড়া নেওয়া হলে সংশ্লিষ্ট চালক ও মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে চালকদের ড্রাইভিং লাইসেন্স ও মালিকদের গাড়ির নিবন্ধণ বাতিল করা হবে।

সচিব জানান, নতুন এ ভাড়া কার্যকর করার ক্ষেত্রে মিটার পুনস্থাপন এবং মালিক, চালক ও সরকারের মধ্যে ত্রিপীয় চুক্তি স্বারিত হবে। এজন্য অন্তত: দু’মাস সময় লাগতে পারে। তাই আগামী ১ জানুয়ারি থেকে নতুন ভাড়া কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এরআগে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মালিক ও চালকদের গাড়ির মিটার প্রতিস্থাপন করতে বলা হয়েছে বলেও সচিব জানান।

নতুন এ নিয়ম বাস্তবায়নে বিআরটিএ’র একজন ঊর্ধ্বতন কর্মকর্তার নেতৃত্বে একটি কমিটি গঠন এবং ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হতে পারে জানিয়েছেন সচিব।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিআরটিএ চেয়ারম্যান আইয়ুবুর রহমান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল খান এবং সিএনজি অটোরিকশা মালিক ও শ্রমিকদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।