ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

জাতীয়

নান্দাইল মুক্তিযুদ্ধ-শহীদ দিবস পালিত

নান্দাইল প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১২
নান্দাইল মুক্তিযুদ্ধ-শহীদ দিবস পালিত

নান্দাইল (ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইল মুক্তিযুদ্ধ ও শহীদ দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে শনিবার ভোরে নান্দাইল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়।

সেই সঙ্গে কালো ব্যাজ ধারণ করে সকল শ্রেণির লোকজন।

দুপুরে নান্দাইল পৌর শহরে মুক্তিযোদ্ধা-জনতা ও  প্রজন্ম-৭১ এক শোক মিছিল বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে নান্দাইল বাজারের ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা জননেতা রফিক উদ্দিন ভূঁইয়া স্মৃতি কমপ্লেক্স চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।    

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মাজহারুল হক ফকিরের সভাপতিত্বে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ৭১’-এর ঘাতক দালাল নির্মূল কমিটির ময়মনসিংহ শাখার সভাপতি ও ময়মনসিংহ সদরের উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ফয়েজুর রহমান ফকির।

বিশেষ অতিথি হিসেবে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হামিদ মিয়া, মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কবীর উুদ্দিন ভূঁইয়া, মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আবুল কালাম প্রমুখ বক্তব্য রাখেন।

এ অনুষ্ঠানে নান্দাইল উপজেলার মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা সরকারের কাছে যুদ্ধাপরাধীদের অবিলম্বের বিচার নিশ্চিত করার দাবি জানান। দেশ স্বাধীনের পরও এদের বিচার সম্পন্ন না হলে আমাদের জাতির কলংক মোচন হবে না।

১৯৭১ সালে ১৭ নভেম্বর এই দিনে মুক্তিযোদ্ধারা নান্দাইল মুক্ত করার দৃপ্ত শপথে পাকবাহিনী ও রাজাকারদের বিরুদ্ধে দীর্ঘ সাড়ে ৪ ঘণ্টা সম্মুখ যুদ্ধে অংশ নেন।

এই যুদ্ধে মুক্তিযোদ্ধা ইলিয়াছ উদ্দিন ভূঁইয়া ও শামছুল হক শহীদ হন। অগ্নিঝরা দিনটি নান্দাইলের স্বাধীনতাকামী আপামর জনগোষ্টী গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে আসছে।

কর্মসূচির শেষপর্বে  শহীদের আত্মার মাগফেরাত কামনা করে এক বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১২
সম্পাদনা: শাফিক নেওয়াজ সোহান, নিউজরুম, এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa