ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এ মাসেই সরকারি হাইস্কুলে শিক্ষক নিয়োগ পরীক্ষা

উবায়দুল্লাহ বাদল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০
এ মাসেই সরকারি হাইস্কুলে শিক্ষক নিয়োগ পরীক্ষা

ঢাকা: চলতি মাসেই সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার তারিখ নির্ধারণ করতে আগামী সপ্তাহে বৈঠকে বসবে নিয়োগ সংক্রান্ত কমিটি।



এ ব্যাপারে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলানিউজকে বলেন, ‘ইভটিজিং ও বই ছাপানো নিয়ে আমরা ব্যস্ত হলেও এরই মধ্যে সরকারি হাইস্কুলের শিক্ষক নিয়োগ পরীক্ষা শেষ করতে চাই। আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের ৮০টি সরকারি হাইস্কুলে ডাবল শিফট চালু করা হচ্ছে। এ জন্য শিক্ষক নিয়োগ জরুরি। শিগগিরই আমরা পরীক্ষার তারিখ নির্ধারণ করতে বৈঠকে বসবো।

চলতি বছরের ৯ জুলাই সরকারি মাধ্যমিক স্কুলের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরীক্ষার আগেরদিন রংপুরে প্রশ্নপত্র ফাঁস হলে পরীক্ষা স্থগিত করা হয়। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিজি প্রেসের কর্মকর্তা-কর্মচারীসহ সে সময় মোট ১৬৩ জনকে আটক করে পুলিশ।

জানা গেছে, সম্প্রতি সরকারি হাইস্কুলের সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা দ্রুত শেষ করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে মন্ত্রণালয়ে তাগাদাপত্র দেওয়া হয়।

এতে বলা হয়, সরকারি হাইস্কুলের শিক্ষক সংকট নিরসনে এবং আগামী বছর থেকে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে  ৪১ জেলার ৮০টি সরকারি হাইস্কুলে ডাবল শিফট চালু করতে যাচ্ছে। দ্রুত শিক্ষক নিয়োগ করা না হলে সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়ন ব্যাহত হবে।

একটি সূত্র জানিয়েছে, ওই পত্র পাওয়ার পর নতুন প্রশ্নপত্র ছাপাতে বিজিপ্রেসকে নির্দেশ দেওয়া হয়। বিজিপ্রেস থেকে জানানো হয় আগামী ৮ নভেম্বরের আগে নতুন প্রশ্নপত্র ছাপানো সম্ভব নয়। মন্ত্রণালয় থেকে যত দ্রুত সম্ভব প্রশ্নপত্র ছাপনোর জন্য বলা হয়েছে। ১৫ তারিখের মধ্যে প্রশ্ন ছাপানো হলে চলতি মাসের শেষের দিকে বা ডিসেম্বরের প্রথমদিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত ফলাফল দিয়ে আগামী জানুয়ারিতে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক) খন্দকার রাকিবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘দেশের সরকারি হাইস্কুলগুলোতে প্রায় ২ হাজার শিক্ষকের পদ শূন্য রয়েছে। এসব পদ পূরণ করতে আমরা শিগগিরই নিয়োগ পরীক্ষা নিয়ে নেবো। বিজি প্রেসে প্রশ্নপত্র ছাপানোর প্রক্রিয়া চলছে। আগামী একমাসের মধ্যে নিয়োগ পরীক্ষা নেওয়া হবে। ’

বিজি প্রেসের উপর আস্থা ফিরে এসেছে কিনা চাইলে যুগ্ম-সচিব বলেন, ‘আস্থা না রেখে উপায় কী? আমরা আমাদের সবোর্চ্চ চেষ্টা করবো। এর কোনো বিকল্প আমাদের কাছে নেই। আশাকরি এবার এ ধরনের কোন অঘটন ঘটবে না। তবে এবারের নিয়োগ পরীক্ষাটি সফলভাবে শেষ করতে আমরা সর্বাত্মক চেষ্টা করবো। এটা এখন আমাদের জন্য একটা বিরাট চ্যালেঞ্জ। ’

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ